১৮ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাট্যচক্রের ‘একা এক নারী’ নাটকের উদ্বোধন আগমীকাল

 নাট্যচক্রের ‘একা এক নারী’ নাটকের উদ্বোধন আগমীকাল

স্টাফ রিপোর্টার ॥ নাট্যচক্রের ধারাবাহিক কার্যক্রমের আওতায় এবার মঞ্চে আসছে নাটক ‘একা এক নারী’। ইতালির নোবেল বিজয়ী সাহিত্যিক, নাট্যকার ও অভিনেতা দারিও ফো এবং ফ্রাংকা রামে রচিত ‘এ উমেন এলোন’ নাটকের অনুবাদ ‘একা এক নারী’ নাটকটি দলের ৫৪ তম প্রযোজনা। নাটকটি অনুবাদ করেছেন অধ্যাপক আবদুস সেলিম এবং নির্দেশনা দিয়েছেন দেবপ্রসাদ দেবনাথ। নাটকটিতে একক অভিনয় করছেন তনিমা হামিদ।

রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির আনুষ্ঠানিক মঞ্চায়ন আগামীকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায়। নাটকটির শুভ সূচনা করবেন বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ।

নির্দেশক জানান, এক বহুতল ভবনের ফ্লাটে তালাবদ্ধ নি:সঙ্গ এক নারীর সংলাপের মাধ্যমে এই নাটকের মূল রূপরেখা বিধৃত। নিত্যদিনের গৃহস্থালী কাজ, অশ্লীল ভীতিপ্রদ ফোন, বিপরীত ফ্লাটের যৌনবিষয়ে অতি উৎসাহী তরুণের সংগোপন বাইনোকুলারের দৃষ্টি, কামাতুর দেবর, আর সদাক্রন্দনরত শিশুসন্তানের মুকাবিলা করতে-করতে এই নারী তার জীবনের আশা-নিরাশা, ভালবাসার কথা আমাদের সাথে ভাগাভাগি করে, যার ভেতর তার স্বামীর এবং নিজের পরকীয়া প্রেমের কথাও স্থান পায়। স্বামীর পরকীয়াতে তার কোন প্রতিবাদের স্থান ছিলনা অথচ তার পরকীয়ার অপরাধে তাকে এই তালাবদ্ধ জীবন যাপনে বাধ্য করে তার ঈর্শাকাতুর অক্ষম স্বামী। মারিয়া চরিত্রে অভিনয়ের জন্য এ প্রজন্মের অত্যন্ত সম্ভাবনাময়ী অভিনেত্রী তনিমা হামিদকে উপলক্ষ করেই ‘একা এক নারী’ নাটকটি নির্বাচন করেছি। মারিয়া চরিত্রচিত্রনে ওর অধ্যবসায, শ্রম আমাকে প্রীত করেছে। ওর সৃজনশীল উদ্যোগ অব্যাহত থাকবে এটাই প্রত্যাশা।