২০ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উত্তর কোরিয়া নিয়ে ট্রাম্পের টুইটে ধোঁয়াশা

উত্তর কোরিয়া নিয়ে ট্রাম্পের টুইটে ধোঁয়াশা

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা এক টুইট বার্তায় সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর দেশটির আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না করা বিষয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

আজ শনিবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

গতকাল শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে করা ওই পোস্টে ডোলান্ড ট্রাম্প লেখেন, “আজ রাজস্ব বিভাগ জানায় যে, ‘উত্তর কোরিয়ার ওপর পূর্বের আরোপিত নিষেধাজ্ঞার সঙ্গে নতুন করে আরো বড় অংশের নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আমি আজ সেসব নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়েছি’।”

ট্রাম্পের ‘আমি আজ সে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়েছি’ বাক্যটি নিয়েই ওই ধোঁয়াশার সৃষ্টি হয়। ধারণা করা হয় যে, ট্রাম্প আগের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন।

কিন্তু পরে ওই ধোঁয়াশা কাটাতে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে জানানো হয় যে, প্রেসিডেন্ট আসলে আগামীতে নতুন করে কোনো নিষেধাজ্ঞা যাতে আরোপ করা না হয়, সে ব্যাপারে নির্দেশ দিয়েছেন।

যদিও ট্রাম্প প্রশাসনের অনেকেই মনে করেন, উত্তর কোরিয়ার ব্যাপারে নতুন কিছু নিষেধাজ্ঞা আরোপ করাও গুরুত্বপূর্ণ।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক টুইট বার্তায় লেখেন, ‘সমুদ্রে উত্তর কোরিয়ার অবৈধ আমদানি-রপ্তানি বন্ধ করতে সমুদ্র ও নৌবাণিজ্য বিভাগের অবশ্যই কিছু উদ্যোগ নেওয়া দরকার।’

এদিকে, সিরিয়ায় সব আইএস ঘাঁটি উচ্ছেদ হয়েছে বলেও শুক্রবার দাবি করেন ট্রাম্প। সেটিও ধোঁয়াশার সৃষ্টি করেছে। কেননা সংশ্লিষ্টদের দাবি দেশটিতে এখনো কিছু কিছু জায়গায় যুদ্ধ চালিয়ে যাচ্ছে যৌথবাহিনী।

নির্বাচিত সংবাদ