২৬ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে বহুজাতিক কোম্পানি আনতে গুরুত্বারোপ

পুঁজিবাজারে বহুজাতিক কোম্পানি আনতে গুরুত্বারোপ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিশনের (বিএমবিএ) বার্ষিক সাধারন সভায় (এজিএম) বহুজাতিক কোম্পানিগুলো বাজারে তালিকাভুক্তি করতে গুরুত্বারোপ করা হয়েছে। পুঁজিবাজারের গভীরতা বাড়াতে তারা এসব কোম্পানি বাজারে আনতে সরকারের নীতি সহায়তারও দাবী জানান সংগঠনটি।

শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সংগঠনটির এজিএম অনুষ্ঠিত হয়। এতে সংগঠনটির প্রেসিডেন্ট মোহাম্মদ নাসির উদ্দীন চৌধুরী সভাপতিত্ব করেন এবং সাধারন সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ এজিএম’র এজেন্ডা পড়ে শুনান। সংগঠনের সদস্যরা তাদের বক্তব্যে বলেন, পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে দেশের শিল্পায়ন ও অবকাঠামো উন্নয়ন করা সম্ভব।

এতে একদিকে উন্নয়ন হবে অপরদিকে পুঁজিবাজার গতিশীল হবে। এতে বহুজাতিক কোম্পানি বাজারে তালিকাভুক্ত করা যায়। তবে এক্ষেত্রে সরকারের নীতি সহায়তা প্রয়োজন রয়েছে।

বিএমবিএ’র প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, দেশে বিক্ষিপ্ত ভাবে ছড়িয়ে থাকা অর্থ পুঁজিবাজারের মাধ্যমে কাজে লাগানো সম্ভব। পুঁজিবাজারের মাধ্যমেই এই অর্থ বিনিয়োগ করে বাজারকে গতিশীল করা যায়। এক্ষেত্রে সরকারের পুঁজিবাজার সহায়ক নীতিই পারে বাজারকে গতিশীল করতে। বার্ষিক সাধারন সভায় প্রথম সহ সভাপতি মোহাম্মদ আহসান উল্লাহ, কার্যনির্বাহী কমিটির সদস্য মাহবুব হোসেন মজুমদার, সোহেল রহমান ছাড়াও অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।