২৫ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যাম্পাস পরিচিতি ॥ আইডিয়াল কমার্স কলেজ

‘আইডিয়াল কমার্স কলেজ’-এর নিজস্ব ক্যাম্পাস ঢাকা শহরের প্রাণকেন্দ্র ফার্মগেট এলাকায় অবস্থিত। অত্যন্ত সুন্দর ও মনোরম পরিবেশে শিক্ষার্থীদের মেধা এবং মনন বিকাশের জন্য রয়েছে ঝকঝকে পরিষ্কার-পরিচ্ছন্ন ক্লাসরুম, সমৃদ্ধ লাইব্রেরি, অডিটোরিয়াম, আধুনিক কম্পিউটার ল্যাব ও ইন্টারনেটসহ প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা। আরও থাকছে যুগের চাহিদা অনুযায়ী ডিবেটিং, উপস্থিত বক্তৃতা, ইনডোর গেমস্ ও আউটডোর গেমস্ কার্যক্রম। সময়ের চাহিদা বিবেচনায় রেখে ব্যবসায় শিক্ষার পাশাপাশি বিজ্ঞান বিভাগ চালু করা হয়েছে।

শ্রেণীকক্ষে পাঠদানে রয়েছে সুনির্ধারিত পাঠদান পরিকল্পনা। নির্দিষ্ট সময়সীমার মধ্যে পাঠ্যসূচীর সামগ্রিক বিষয় যাতে শিক্ষার্থীবৃন্দ সহজে আস্বস্ত করতে পারে। তার জন্য পাঠ্যসূচীকে প্রতিটি ক্লাসের জন্য সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। লেকচারশিট, ক্লাস টেস্ট, এ্যাসাইনমেন্ট, টিউটোরিয়াল পরীক্ষা এবং পুনরালোচনার মাধ্যমে পাঠদান ও মূল্যায়ন প্রক্রিয়ার সুব্যবস্থা রাখা হয়েছে শিক্ষার্থীদের জন্য। এ প্রক্রিয়ায় পাঠদান সমাপনীর পর সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করে শিক্ষার্থীদের পরীক্ষা প্রস্তুতিকে সহজসাধ্য করে তোলা হয়। মেধাবী ও দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য স্টাইপেন্ড ও আর্থিক সাহায্যের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া ভাল ফলাফল অর্জনকারীদের জন্য রয়েছে বিশেষ সুযোগ-সুবিধা।

তথ্য ও প্রযুক্তিনির্ভর উন্নত বিশ্বের আধুনিকতা এদেশের বর্তমান প্রজšে§র মাঝে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত ‘আইডিয়াল কমার্স কলেজ’ নামক শিক্ষা প্রতিষ্ঠান। যার মূল স্লোগান ‘গুণগত শিক্ষায় আধুনিকতার ছোঁয়া।’

আইডিয়াল কমার্স কলেজে বিজ্ঞান : শিক্ষায় ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে ২০০৪ সালে আইডিয়াল কমার্স কলেজ যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্ন থেকেই ওঈঈ ব্যবসায় শিক্ষা শাখায় প্রতিটি বোর্ড পরীক্ষায় অভাবনীয় সাফল্য অর্জন করে আসছে। তারই ধারাবাহিকতায় কলেজ কর্তৃপক্ষ সকলের দাবি ও পরামর্শকে মাথায় রেখে এবং শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ থেকে আইডিয়াল কমার্স কলেজে ব্যবসায় শিক্ষা বিভাগের পাশাপাশি বিজ্ঞান বিভাগ খোলার সিদ্ধান্ত গ্রহণ করে। আইডিয়াল কমার্স কলেজ জ্ঞানার্জনের পাশাপাশি বৈশ্বিক দক্ষতা অর্জনের ওপর বরাবরই অধিক গুরুত্ব আরোপ করে আসছে। যার ফলে এই কলেজের ছাত্রছাত্রীরা প্রতিবছর উল্লেখযোগ্যহারে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়। বিজ্ঞান বিভাগ সংযোজনের ফলে কলেজটি নতুন উদ্যমে শিক্ষাকার্যক্রম এগিয়ে নেবে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীরাও ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র-ছাত্রীদের অনুরূপ সক্ষমতা অর্জন করতে পারবে বলে দৃঢ় বিশ্বাস।

যোগাযোগ : ৮১ গ্রীন রোড, ফার্মগেট, ঢাকা-১২০৫। ফোন: ৯১৩৮৩৯৪, ০১৯১২১৩০৩৮৮।

হাবিবুর রহমান

নির্বাচিত সংবাদ