২৪ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জন্মদিনে খেলায় ফিরলেন সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ আইপিএলে রবিবার সানরাইজার্স হায়দরাবাদ-কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ম্যাচ হয়। সেই ম্যাচে সবার নজর ছিল বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসানের দিকেই। তিনি কী খেলবেন? এমন প্রশ্নই সবার মনে ছিল। মাত্রই যে ইনজুরি থেকে ফিট হয়ে উঠেছেন। অবশেষে সাকিবকে হায়দরাবাদের একাদশে দেখা গেল। তাতে ক্রিকেট অঙ্গনে স্বস্তিও ফিরল। এমনদিনে ফিরলেন সাকিব, যেদিন আবার তার জন্মদিন ছিল। ৩২ বছর পেরিয়ে ৩৩ বছরে পা দিলেন সাকিব।

এক টি২০ লীগ থেকে আরেক টি২০ লীগ দিয়েই আবার খেলায় ফিরলেন সাকিব। বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) ফাইনালে ৮ ফেব্রুয়ারি আঙ্গুলে ব্যথা পান। এরপর দেড়মাস তিনি খেলায় ফিরতে পারেননি। জাতীয় দলের হয়ে নিউজিল্যান্ড সফরেও যেতে পারেননি। ওয়ানডে সিরিজ ও টেস্ট সিরিজও খেলতে পারেননি। অবশেষে তিনি খেলায় ফিরলেন। সেটি টি২০ দিয়েই।

সাকিব যে হায়দরাবাদের জন্য কত বড় অস্ত্র তা শুক্রবার কলকাতায় পা রাখার পরই বোঝা হয়ে গেছে। সাকিবকে নিয়ে হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি অফিসিয়াল ও টুইটার একাউন্টে উচ্ছ্বাস প্রকাশ করে। সাকিবকে নিয়ে লিখে, ‘অভিজ্ঞ ও অলরাউন্ড পারফর্মার সাকিব আল হাসান শুধু আসেনইনি, এক ব্যাগ ট্রিকস নিয়ে এসেছেন।’ সাকিবও জানান, ‘কলকাতায় আসা ও কলকাতার ইডেন গার্ডেনসে বিপুল দর্শকের সামনে খেলা, এই স্টেডিয়ামে অনেক স্মৃতি আছে আমার। রবিবার ম্যাচের দিকে তাকিয়ে আছি। আমাদের সমর্থন করুন, আমাদের ওপর আস্থা রাখুন। আশাকরি আপনাদের আস্থার প্রতিদান দিতে পারব।’

সাকিবের জন্মদিন নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করে হায়দরাবাদ। তারা সাকিবের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে সাকিবকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে হায়দরাবাদ কর্তৃপক্ষ লিখেছে, ‘সাকিব আল হাসানকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। জন্মদিন উদযাপনের জন্য কি দারুণ একটা দিন। সাকিবের জন্য সবচেয়ে বড় উপহার কি হবে তা নিশ্চয়ই জানো তোমরা, তাই নয় #অরেঞ্জ আর্মি? #রাইজউইথআজ।’ সাকিবও জন্মদিনে জয় পেতেই চান। কলকাতার আনন্দবাজার পত্রিকাকে সাকিব জানিয়েছেন, ‘(জন্মদিনের) সেরা উৎসবটা হবে দল জিততে পারলে।’

আইপিএল দিয়ে সাকিব খেলায় ফিরেছেন। ছন্দে থাকলে তা বাংলাদেশ দলের জন্যই উপকার হবে। তবে সাকিবের জন্য আছে সতর্কবার্তাও। কোন ঝুঁকি নিয়ে খেলা নয়, সাকিবকে এমন উপদেশই দিয়ে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, ‘আমরা চেষ্টা করেছি, সাকিবের ফিটনেস প্রসঙ্গে পুরো নিশ্চিত হয়ে এনওসি দিতে। এখন চিকিৎসকদের পরামর্শ নিয়েই ওকে এনওসি দেয়া হয়েছে। তবে তাতে উল্লেখ করে দেয়া আছে, যেন আমাদের মেডিক্যাল টিম ও ফিজিও’র সঙ্গে সাকিবের নিয়মিত যোগাযোগ থাকে। যেন নিজের ফিটনেস সম্পর্কে সবসময় জানান তিনি।’ ফিটনেস ঠিক রেখে যদি সাকিব খেলে যেতে পারেন আর নৈপুণ্য দেখিয়ে যেতে পারেন, তাহলে এরচেয়ে ভাল কিছু আর হয় না। সামনেই যে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট।