১৯ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নন-এমপিও শিক্ষক কর্মচারীদের আন্দোলন স্থগিত

 নন-এমপিও শিক্ষক কর্মচারীদের আন্দোলন স্থগিত
  • আজ থেকেই তারা ক্লাসে যোগ দিচ্ছেন

স্টাফ রিপোর্টার ॥ দাবি পূরণে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির আশ্বাসে এক মাসের জন্য আন্দোলন স্থগিত ঘোষণা করেছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। আজ সোমবার থেকেই তারা ক্লাসে যোগ দেবেন। টানা পাঁচদিন রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থানের প্রেক্ষাপটে রবিবার সকালে শিক্ষামন্ত্রী এসে দাবি পূরণের আশ্বাস দিলেও তাতে সাড়া দেননি আন্দোলনকারীরা। তবে সন্ধ্যায় এক বৈঠকে তারা বলেন, মন্ত্রীর বক্তব্যে সুনির্দিষ্ট কোন আশ্বাস আমরা পাইনি। তবু মন্ত্রীর প্রতি সম্মান দেখিয়ে আন্দোলন এক মাসের জন্য স্থগিত করা হলো। এর আগে দুপুরে সিনিয়র সচিব সোহরাব হোসেইনকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে আসেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। এ সময় এমপিওভুক্তির দাবিতে আন্দোলনকারী শিক্ষকদের দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়ে তাদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আমি আপনাদের কষ্টের বিষয়টা জানি। এমপিওভুক্তি ছাড়া আপনারা কীভাবে জীবনযাপন করেন, সে খবরও আমার কাছে রয়েছে। নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি কার্যক্রম শুরু করা হয়েছে। নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি কার্যক্রম বাস্তবায়ন শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে আবেদন গ্রহণ কার্যক্রম শেষ করেছি। যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান এমপিও কার্যক্রম অর্থসংশ্লিষ্ট বিষয়, তাই এটি বাস্তবায়নে নানা প্রক্রিয়ার প্রয়োজন রয়েছে। এ কারণে কিছুটা সময় নেয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান এমপিওকরণ বিষয়ে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রয়েছে। আমি ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আগামী অর্থবছরে এমপিওভুক্তিকরণে নতুন অর্থ বরাদ্দ দেয়া হবে বলে জানানো হয়েছে। আপনারা বাড়ি ফিরে যান। খোলা আকাশের নিচে রোদের মধ্যে দাঁড়িয়ে আর কষ্ট করবেন না। আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব, যাতে আপনাদের কষ্ট দূর করা সম্ভব হয়।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সচিব বলেন, শিক্ষামন্ত্রী আপনাদের জন্যই এখানে এসেছেন। তিনি আপনাদের বিষয়টি দেখবেন। আশা করি আপনারা মন্ত্রীর আশ্বাসে বাড়ি ফিরে যাবেন।

মন্ত্রী ও সচিবের বক্তব্যের প্রেক্ষিতে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার সাংবাদিকদের বলেন, শিক্ষামন্ত্রীর বক্তব্যে সুনির্দিষ্ট কোন আশ্বাস আমরা পাইনি। শিক্ষামন্ত্রীর আশ্বাসে আমরা আন্দোলন ছেড়ে যাব কি যাব না- তা পরবর্তী কেন্দ্রীয় কমিটির সভায় সিদ্ধান্ত হবে। এসময় কর্মসূচীতে অংশ নেয়া শিক্ষকরা দাবি পূরণে সুনির্দিষ্ট আশ্বাস ছাড়া বাড়ি ফিরে যাবেন না বলে ঘোষণা দিয়ে অব্যাহত রাখা হয় কর্মসূচী। শিক্ষকরা বলেন, আমাদের দাবি আদায়ে ৩০ দফায় পদযাত্রা ও অবস্থান কর্মসূচী পালন করে শুধু আশ্বাস ছাড়া আর কিছু পাইনি। এ কারণে আমরা মন্ত্রী ও সচিবের আহ্বানে সন্তুষ্ট নই। সারাদেশে ৫ হাজার ২৪২ প্রতিষ্ঠান একসঙ্গে এমপিওভুক্ত করতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদের দাবি বাস্তবায়নের সুনির্দিষ্ট দিন সময় ঘোষণা করা হলে আমরা আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাব।

তবে নেতাদের অনেকেই তখন জানিয়েছেন তারা মন্ত্রীর প্রতি সম্মান জানিয়ে আপাতত কর্মসূচী স্থগিত করতে চান।

এ অবস্থায় বিকেল সোয়া পাঁচটার দিকে শিক্ষামন্ত্রীর আশ্বাসে এক মাসের জন্য আন্দোলন স্থগিত ঘোষণা করেন আন্দোলনরত সংগঠন নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহামুদুন্নবী ডলার। শিক্ষক নেতারা বলেন, সোমবার (আজ) শিক্ষামন্ত্রীর সঙ্গে নন-এমপিও শিক্ষক নেতাদের বৈঠকের ব্যবস্থা করবেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সোহরাব হোসাইন। শিক্ষামন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের প্রতিনিধি দলের দেখা করার ব্যবস্থা করবেন। আমরা সে অপেক্ষায় রয়েছি। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে আমাদের দাবির কথা তুলে ধরব।

আগামী এক মাসের জন্য আন্দোলন স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত বা এমপিওভুক্তির সুষ্পষ্ট ঘোষণা না পেলে এমপিওভুক্তির দাবিতে ফের আন্দোলন শুরু হবে। কেবল শিক্ষামন্ত্রীর ঘোষণার প্রতি সম্মান জানিয়ে আন্দোলন স্থগিতের পক্ষে মত দিয়েছেন সংগঠনের নেতারা।