২৫ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপনে ১২০ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন (প্রথম পর্যায়) শীর্ষক প্রকল্পের জন্য ১২০ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে। এ জন্য শরীয়তপুর জেলার ৬০ একর ও মাদারীপুর জেলার শিবচর উপজেলার ৬০ একর জমি অধিগ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে।

সম্প্রতি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এ তথ্য জানানো হয়। শরীয়তপুর ও মাদারীপুর এই দুই জেলার পরিবর্তে এক জেলায় প্রকল্পের সম্পূর্ণ জমি অধিগ্রহণ করার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এজন্য মন্ত্রণালয় কর্তৃক বিশেষ কমিটি গঠনেরও সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন কিছু চলমান গুরুত্বপূর্ণ প্রকল্প যেমন- শেখ হাসিনা কম্পোজিট জুট টেক্সটাইল প্রকল্প, শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্প, জুট টি প্রকল্প, ভিসকস প্রকল্প, মসলিন প্রকল্প, ফ্যাশন ডিজাইন প্রকল্প এবং বিজেএমসির বিএমআরআই প্রকল্পের অগ্রগতি সম্পর্কে পর্যালোচনা করা হয়। পরবর্তী প্রত্যেক সভায় উল্লেখিত প্রকল্পগুলোর সর্বশেষ অগ্রগতির প্রতিবেদন সম্পর্কে আলোচনা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

শেখ হাসিনা সোনালী আঁশ ভবন প্রকল্পটি শতভাগ সরকারী অর্থায়নে হবে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া জুট টি অর্থাৎ ‘পাট পাতা থেকে জৈব পানীয় তৈরির পরীক্ষামূলক প্রকল্প’, তুলার বিকল্প সুতা তৈরির উৎস হিসেবে ভিসকস প্রকল্প এবং পাট থেকে তৈরি ‘সোনালী ব্যাগ’ প্রকল্পগুলো সফলভাবে বাস্তবায়ন করে পণ্যগুলো বাণিজ্যিকভাবে উৎপাদনের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।

কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, ইসরাফিল আলম, রনজিত কুমার রায়, আব্দুল মমিন ম-ল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) বৈঠকে অংশ নেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশ নেন।

নির্বাচিত সংবাদ