২২ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘নগদ’ এ টাকা লেনদেন এখন সারাদেশে

‘নগদ’ এ টাকা লেনদেন এখন সারাদেশে

অনলাইন রিপোর্টার ॥ বিকাশের মতো এখন মোবাইল ব্যাংকিং সেবা ‘নগদ’ পাওয়া যাচ্ছে সারাদেশে। ডাক বিভাগের এই সেবাটি অনুমোদিত আউটলেট থেকেই নিতে পারবেন গ্রাহকরা।

২৬ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর সাত দিনের মাথায় ডাক বিভাগ সারা দেশে এই সেবাটি জনসাধারণের নাগালে নিয়ে আসতে সক্ষম হয়েছে।

নগদের কর্মকর্তারা জানিয়েছেন,বর্তমানে দেশের সব জেলা পোস্ট অফিস এবং বাজারে নগদ এর বিভিন্ন সেবা গ্রহণ করতে পারবেন গ্রাহকরা। দেশব্যাপী এক লাখেরও বেশি উদ্যোক্তা নগদ এর সেবা দিতে প্রস্তুত।

নগদ এর সেবা প্রাপ্তি সম্পর্কে বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মন্ডল বলেন,দেশের প্রত্যন্ত অঞ্চলে এই সেবাটি পৌছে দেয়ার কারণ হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় নিয়ে আসা। আর যে দ্রুততার সাথে সারা দেশদেশে নগদ সেবা ছড়িয়ে যাচ্ছে তা ডাক বিভাগের দক্ষতারই পরিচায়ক।

তিনি আরও বলেন, আগামী তিন-চার মাসের মধ্যে আমরা এই সেবা ইউনিয়ন পর্যায়েও এই সেবা পৌঁছে দিতে পারবো বলে আশা করছি। নগদ থেকে জানানো হয়, গ্রাহকদের জন্য ঝামেলাহীন প্রক্রিয়া নিশ্চিত করতে ইতোমধ্যে নগদ এর ডিজিটাল কেওয়াইসি নিবন্ধন উন্মোচন করা হয়েছে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে ক্রেতাদের জাতীয় পরিচয়পত্র ও নিবন্ধনকৃত মোবাইল ফোন নিয়ে আসতে হবে।

গ্রাহকের ছবি ও পরিচয়পত্রের তথ্য কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় রিয়েল টাইমে নির্বাচন কমিশনের ডাটাবেজের সাথে মিলিয়ে দেখা হবে। কেওয়াইসি আবেদন পত্রের নির্দিষ্ট ঘর স্বয়ংক্রিয় স্ক্যানিং প্রক্রিয়ায় পরিচয় পত্রের তথ্য থেকে পূরণ হবে।

এক্ষেত্রে প্রত্যেক গ্রাহকের জন্য এ প্রক্রিয়া সম্পন্ন হবে ৩০ সেকেন্ডেরও কম সময়ে।