০৭ এপ্রিল ২০১৯

মেসির রেকর্ডের দিনে শিরোপা জয়ের কাছে বার্সা

মেসির রেকর্ডের দিনে শিরোপা জয়ের কাছে বার্সা

অনলাইন ডেস্ক ॥ স্পানিশ ফুটবল লিগে অনেকটাই সুবিধাজনক স্থানে রয়েছে জায়ান্ট বার্সেলোনা। তবে লিগ শিরোপা জয়ের জন্য বড় বাধা ছিল অ্যাতলেটিকো মাদ্রিদের সঙ্গে ম্যাচটি।

শনিবার দিনগত রাতে দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেটিকো মাদ্রিদকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট ব্যবধান বাড়িয়েছে বার্সা। আর চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের আগে প্রস্তুতিটাও ভালোভাবে সেরে রাখলো কাতালানরা।

এদিকে, এই জয় দিয়ে স্প্যানিশ লিগে ইকার ক্যাসিয়াসকে টপকে সর্বোচ্চ ৩৩৫টি ম্যাচে জয়ের নতুন রেকর্ড গড়লেন লিওনেল মেসি।

ন্যু ক্যাম্পে ম্যাচের শুরু থেকেই সমান তালে লড়তে থাকে দু’দল। তবে ম্যাচের প্রথম সুযোগটা পায় বার্সেলোনা। ১৪ মিনিটে মেসির বুদ্ধিদীপ্ত পাস থেকে বল পেয়ে যান জর্দি আলবা। গোলরক্ষককে একা পেয়ে মাথার উপর দিয়ে শট করেন। কিন্তু বল গোলবারে লেগে ফিরে আসে।

২০ মিনিটে অ্যাতলেটিকোর গ্রিজম্যানের শট ফিরিয়ে দেন বার্সা গোলরক্ষক টার স্টেগান। ম্যাচের সেরা সুযোগটা পায় বার্সেলোনা। ২৭ মিনিটে পেনাল্টি ডি-বক্সের বাহির থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে এগিয়ে যান কুতিনহো। গোলরক্ষককে একা পেয়ে জোড়ালো শট করেন। কিন্তু সেই শট ফিরিয়ে দিয়ে নিশ্চিত গোল থেকে অ্যাতলোটিকোকে রক্ষা করেন ওব্ল্যাক।

এরপর বিপদে পড়ে অ্যাতলেটিকো মাদ্রিদ। ২৮ মিনিটে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন দিয়েগো কস্তা। প্রতিবাদ করতে গেলে হলুদ কার্ড দেখেন জিমেনেস ও গোদিন।

প্রথমার্ধে আর কোনো বলার মতো গোলের সুযোগ পায়নি কোনো দল। বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে বার্সা। তবে তাতে বাধা হয়ে দাঁড়ান অ্যাতলেটিকো গোলরক্ষক ওব্ল্যাক। ৫৬ মিনিটে মেসির শট ফিরিয়ে দেন তিনি। ৬২ মিনিটে সুয়ারেজ নিশ্চিত গোল ফিরিয়ে দেন ওব্ল্যাক। ৬৪ ও ৬৯ মিনিটে আরও দু’টি শট ফিরিয়ে দেন এই গোলরক্ষক।

তবে ৮৫ মিনেটে আর আটকে রাখতে পারেনি তিনি। পেনাল্টি ডি-বক্সের বাইরের বামপ্রান্ত থেকে লুইস সুয়ারেজের ডান পায়ের দারুন এক বাকানো শটে বল জালের ঠিকানা খুঁজে পায়।

তবে লিড বাড়াতে এক মিনিটও সময় নেয়নি কাতালানরা। ৮৬ মিনিটে ডি-বক্সের ভেতরে মেসিকে আটকাতে গিয়ে পড়ে যান ডিফেন্ডার হিমেনেস। বল নিয়ন্ত্রণে নিয়ে তিন ডিফেন্ডারের মাঝ দিয়ে দারুণ ফিনিশিংয়ে দলকে ২-০ গোলে এগিয়ে দেন বার্সা অধিনায়ক। লিগে মেসির এটি ৩৩তম গোল।

বাকিটা সময় চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি অ্যাতলেটিকো মাদ্রিদ। ফলে ২-০ গোলে জয়ে লিগ শিরোপা পেয়ে আরও এক ধাপ এগিয়ে গেলো ভালভার্দের শিষ্যরা।

এই জয়ে ৩১ ম্যাচে ৭৩ পয়েন্ট নিয়ে অ্যাতলেটিকো মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে থেকে শীর্ষ স্থান মজবুত করেছে বার্সেলোনা।