১৮ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এডিপি বাস্তায়নের হার বেড়েছে, ৯ মাসে ৪৭ দশমিক ২৪ শতাংশ

এডিপি বাস্তায়নের হার বেড়েছে, ৯ মাসে ৪৭ দশমিক ২৪ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি ২০১৮-১৯ অর্থবছরের ৯ মাসে (জুলাই-মার্চ) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তায়নের হার ৪৭ দশমিক ২৪ শতাংশ। গত ২০১৭-১৮ অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়নের এ হার ছিল ৪৫ দশমিক ৬৫ শতাংশ। সেই হিসাবে আগের অর্থবছরের তুলনায় এ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ১ দশমিক ৫৯ শতাংশ।

একই সময়ে সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলোর অর্থ খরচের পরিমাণও বেড়েছে। মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এ তথ্য প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। এসময় আইএমইডি সচিব আবুল মনসুর মো. ফায়জুল্লাহ উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, গত ৯ মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৮৩ হাজার ৪৩২ কোটি টাকা। গত অর্থবছর একই সময়ে খরচ হয়েছিল ৭১ হাজার ৯৪০ কোটি টাকা। অর্থাৎ এ অর্থবছরের এই সময়ে ১১ হাজার ৯২ হাজার কোটি টাকা বেশি খরচ হয়েছে। উল্লেখ্য, চলতি অর্থবছরে মূল এডিপি থেকে ৮ হাজার কোটি টাকা কাটছাট করে সংশোধিত এডিপিতে বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা।

নির্বাচিত সংবাদ