১২ এপ্রিল ২০১৯

শাস্তি পেলেন ক্যাপ্টেন কুল ধোনি

শাস্তি পেলেন ক্যাপ্টেন কুল  ধোনি

অনলাইন ডেস্ক ॥ আইপিএলে কাল খেলার মধ্যে মাঠে ঢুকে পড়েছিলেন ধোনি। এ জন্য জরিমানা গুনতে হয়েছে চেন্নাই অধিনায়ককে মাঠে পরিস্থিতি যা–ই হোক, মাথা ঠান্ডা রাখার জন্য আলাদা খ্যাতি আছে মহেন্দ্র সিং ধোনির। কিন্তু কাল আইপিএলে দেখা গেল অন্য ধোনিকে। খেলার উত্তেজনার সময়ে মাঠে ঢুকলেন, আম্পায়ারের সঙ্গে তর্কও করলেন। এরপর আচরণবিধি লঙ্ঘনের জন্য চেন্নাই সুপার কিং অধিনায়কের জরিমানাও হয়েছে। ধোনির ম্যাচ ফির ৫০ শতাংশ অর্থ কেটে রাখা হয়েছে।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে কাল জয়ের জন্য শেষ ওভারে ১৮ রান দরকার ছিল চেন্নাইয়ের। বেন স্টোকসের করা সেই ওভারের তৃতীয় বলে আউট হয়ে ফেরেন ধোনি (৫৮)। জয়ের জন্য শেষ তিন বলে ৮ রান দরকার ছিল চেন্নাইয়ের। স্ট্রাইকে মিচেল স্যান্টনার অন্য প্রান্তে রবীন্দ্র জাদেজা। স্টোকসের চতুর্থ ডেলিভারিটি ছিল ফুল টস, যা উচ্চতার জন্য প্রথমে ‘নো বল’ ডেকেছিলেন নন স্ট্রাইক প্রান্তের আম্পায়ার উলহাস গান্ধে। কিন্তু স্কয়ার লেগ অঞ্চলে দাঁড়িয়ে থাকা তাঁর সহকর্মী ব্রুস অক্সেনফোর্ড সিদ্ধান্তটি বাতিল করে দেন। আর যায় কোথায়! দুই ব্যাটসম্যান তো তৎক্ষণাৎ আম্পায়ারদের সঙ্গে তর্ক-বিতর্কে জড়িয়ে পড়েন। আর ড্রেসিংরুম থেকে মাঠে ঢুকে পড়েন ধোনি।

মাঠে আম্পায়ারদের সঙ্গে বেশ কয়েক মিনিট যুক্তি-তর্ক চলেছে ধোনির। কিন্তু লাভ হয়নি। আম্পায়াররা তাঁদের সিদ্ধান্ত থেকে সরে আসেননি। বলটা বৈধ ডেলিভারি হিসেবেই গৃহীত হয়। শেষ পর্যন্ত চেন্নাই ৪ উইকেটে জিতলেও জরিমানা এড়াতে পারেননি ধোনি। আইপিএল আচরণবিধির ২.২০ ধারায় দ্বিতীয় মাত্রার অপরাধে অভিযুক্ত হয়েছেন তিনি। এই ধারায় ‘খেলার চেতনার বিপক্ষে যায় এমন আচরণ’-এর জন্য ধোনিকে জরিমানা করা হয়েছে।