২০ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের বিপক্ষে খেলবেন না গেইল-স্যামুয়েলস?

বাংলাদেশের বিপক্ষে খেলবেন না গেইল-স্যামুয়েলস?

অনলাইন ডেস্ক ॥ বিশ্বকাপের আগে আর একটি মাত্র সিরিজ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। ত্রিদেশীয় সিরিজে সেই সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ডের পাশাপাশি অন্য দলটা হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের ঠিক আগে সিরিজটাকে মেগা আসরের ভালো প্রস্তুতি হিসেবেই দেখছে বাংলাদেশ দল। কিন্তু সিরিজের জন্য দল ঘোষণা করতে গিয়ে ক্যারিবিয়ানরা কিছুটা কৌশলী ভূমিকা নিয়েছে বলা যায়। বিশ্বকাপ শুরুর আগে ক্লান্তি ও ইনজুরির কথা মাথায় রেখে ক্রিস গেইলসহ মূল দলের বেশ কিছু খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে উইন্ডিজ ক্রিকেট বোর্ড।

আগামী ৫ মে থেকে শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের জন্য শুক্রবার দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ক্রিস গেইল, মার্লন স্যামুয়েলস, শেমরন হেটমায়ার, রভমেন পাওয়েলসহ সাম্প্রতিক সময়ে দলের হয়ে খেলা নিয়মিত অনেক ক্রিকেটারই স্কোয়াডে নেই। তবে প্রায় দুই বছর পর স্কোয়াডে ডাক পেয়েছেন পেসার জোনাথান কার্টার। সর্বশেষ ২০১৭ সালে ভারতের বিপক্ষে খেলেছিলেন ৩১ বছর বয়সী এই ডানহাতি পেসার।

অন্যদিকে, টেস্ট দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান শেন ডওরিচ সুযোগ পেয়েছেন ওয়ানডে ফরম্যাটে নিজেকে প্রমাণের। পাশাপাশি ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক সিরিজে দুর্দান্ত পারফর্ম করা জন ক্যাম্পবেলও দলে ডাক পেয়েছেন। তবে বল হাতে আগুন ঝরানো দীর্ঘদেহী ফাস্ট বোলার ওশেইন থমাস স্কোয়াডে সুযোগ পাননি।

উইন্ডিজ ক্রিকেট বোর্ডের পরিচালক জিমি অ্যাডামস জানিয়েছেন, ইংল্যান্ড বিশ্বকাপের জন্য এটি চূড়ান্ত স্কোয়াড নয়। অ্যাডামস বলেন, ‘আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের জন্য যে স্কোয়াড ঘোষিত হয়েছে সেই দলের খেলোয়াড়দের ইংলান্ডে ওয়ানডে খেলার অভিজ্ঞতা খুবই কম। তবে তরুণদের সুযোগ দেওয়াকে আমি গুরুত্বপূর্ণ একটা সিদ্ধান্ত হিসেবেই দেখছি। এটি বিশ্বকাপ স্কোয়াড নয়, কেননা এই সিরিজে অনেক ক্রিকেটারই অনুপস্থিত আছে আইপিএলে খেলার জন্য।’

বোর্ডের পরিচালক এবং সাবেক ক্যারিবীয় অধিনায়ক জিমি অ্যাডামস আরো বলেন, ‘স্কোয়াডটি যে নির্বাচক প্যানেল চূড়ান্ত করেছে সেখানে অন্তর্বর্তী কোচ ফ্লয়েড রেইফার, অধিনায়ক জ্যাসন হোল্ডার এবং নির্বাচকদের অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান রবার্ট হেনেস ছিলেন। তাঁরা মিলেই দলটা ঠিক করেছেন।’

এদিকে নির্বাচক কমিটির অন্তর্বর্তী চেয়ারম্যান রবার্ট হেনেস বলেন, ‘আমরা উইন্ডিজদের সেরা দলটি নির্বাচন করার জন্য দ্রুতই কিছু পরিকল্পনা বাস্তবায়ন করব। ক্যারিবীয় দল ঠিক করা হবে সামর্থ্য, ফর্ম এবং ফিটনেসের ওপর ভিত্তি করে।’ ত্রিদেশীয় সিরিজের জন্য ঘোষিত দলে আলঝেরি জোসেফ, ওশেইন থমাস না থাকলেও, শ্যানন গ্যাব্রিয়েল-কেমার রোচদের নিয়ে গঠিত পেস আক্রমণ প্রত্যাশা পূরণ করতে সক্ষম হবে, জানান হেনেস।

উইন্ডিজ স্কোয়াড : জ্যাসন হোল্ডার (অধিনায়ক), জন ক্যাম্পবেল, ড্যারেন ব্রাভো, শাই হোপ, শেল্ডন কটরেল, শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচ, সুনীল অ্যামব্রিস, র্যামন রেইফার, ফ্যাবিয়ান অ্যালেন, অ্যাশলে নার্স, রোস্টন চেজ, শেন ডওরিচ, জোনাথান কার্টার।