১৪ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই ঘন্টায়    
ADS

নিরাপত্তায় সওয়া দু’কোটি ডলার খরচ জ়াকারবার্গের জন্য

নিরাপত্তায় সওয়া দু’কোটি ডলার খরচ জ়াকারবার্গের জন্য

অনলাইন ডেস্ক ॥ গত তিন বছর ধরে মাসে ১ ডলার করে বেতন নিয়েছেন ফেসবুকের সিইও মার্ক জ়াকারবার্গ। কিন্তু শুধু জ়াকারবার্গ আর তাঁর পরিবারের সদস্যদের নিরাপত্তা ও সংশ্লিষ্ট ক্ষেত্রের জন্যই ফেসবুক গত বছর খরচ করেছে ২ কোটি ২৬ লক্ষ ডলার। যা তাঁর নিরাপত্তা খাতে ফেসবুকের আগের বছরের ব্যয়বরাদ্দের দ্বিগুণ। ফেসবুকের তরফে শুক্রবার এ কথা ঘোষণা করা হয়েছে।

এও জানানো হয়েছে, জ়াকারবার্গ আর তাঁর পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য গত বছর ফেসবুক খরচ করেছে ২ কোটি ডলার। তার আগের বছরে (২০১৭) ফেসবুক ওই খাতে খরচ করেছিল ৯০ লক্ষ ডলার। আর নিজের প্রয়োজনে বেসরকারি বিমান ব্যবহার করার জন্য গত বছর ফেসবুক আরও ২৬ লক্ষ ডলার খরচ করেছে জ়াকারবার্গের জন্য। ফেসবুকের তরফে বলা হয়েছে, ওই খরচটাও মূলত নিরাপত্তাকেন্দ্রিক।

ফেসবুকের এক নম্বর জায়গাটার ‘মালিক’ সিইও জ়াকারবার্গের নিরাপত্তার খরচ আগের বছরের তুলনায় গত বছর দ্বিগুণ করা হলেও, সংস্থায় জ়াকারবার্গের পরেই যিনি রয়েছেন, সেই চিফ অপারেটিং অফিসার (সিওও) শেরিল স্যান্ডবার্গের জন্য কিন্তু ওই একই সময় খরচের পরিমাণ কমিয়ে দিয়েছে ফেসবুক।

ফেসবুকের ঘোষিত তথ্যই জানাচ্ছে, ২০১৭-য় স্যান্ডবার্গ ফেসবুক থেকে পেয়েছিলেন ২ কোটি ৫২ লক্ষ ডলার। তাঁর নিরাপত্তার জন্য। যা গত বছর কমে গিয়ে হয়েছে ২ কোটি ৩৭ লক্ষ ডলার।

ফেসবুকের তরফে এও জানানো হয়েছে, নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস আর তাদের বোর্ডের সদস্য থাকবেন না। ২০১১ সাল থেকেই হেস্টিংস ছিলেন ফেসবুকের বোর্ডে। কিন্তু ওই সদস্যপদ পাওয়ার জন্য এ বার আর তাঁকে মনোনয়ন দেওয়া হবে না বলে জানানো হয়েছে ফেসবুকের তরফে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা