২০ এপ্রিল ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হওয়ার নয় ॥ খালিদ মাহমুদ চৌধুরী

বিশেষ প্রতিনিধি ॥ ভারতের সঙ্গে বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তা নষ্ট হবার নয় বলে মন্তব্য করেছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, একাত্তর সালে স্বাধীনতা যুদ্ধে ভারত আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছে। সেখান থেকে স্বাধীনতার ৪৮ বছর কেটে গেছে। এই সময়ে ভারতের সঙ্গে যে সমস্যা ছিল ইতোমধ্যে সব সমাধান হয়ে গেছে। দীর্ঘ সময় ধরে ভারতের সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক বিদ্যমান তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সম্পর্ক গভীর থেকে গভীরতর হচ্ছে। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী বলেন, ভারত ও বাংলাদেশের গণমাধ্যম দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ও সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আইআইএমসি এ্যালামনাই এ্যাসোসিয়েশন সেই সম্পর্ককে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যাস কমিউনিকেশন (আইআইএমসি), এ্যালামনাই এ্যাসোসিয়েশন, বাংলাদেশ আয়োজিত এক আলোচনাসভায় বক্তব্য রাখতে গিয়ে তারা এসব কথা বলেন। ‘কানেকশন্স ২০১৯’ প্রতিপাদ্য সামনে রেখে প্রথমবারের মতো এ্যালামনাই অনুষ্ঠিত হয়। দু’দেশেই শক্তিশালী অবস্থানে রয়েছে গণমাধ্যম, তাদের বক্তব্য ও গণমুখী ভূমিকা কোন দেশই অবমূল্যায়ন করে না। দু’দেশের ঐতিহাসিক এবং অভিন্ন ঐতিহ্য, সাংস্কৃতিক, শিক্ষা ইত্যাদি বিষয়গুলো দু’দেশের গণমাধ্যমগুলো আদান-প্রদানের মাধ্যমে জানার সুযোগ সৃষ্টি করে দিতে পারে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে অনেক উন্নত দেশের সম্পর্ক ভাল নয়। যেমন পাকিস্তান আমাদের দেশের সঙ্গে সবসময় বিমাতাসুলভ আচরণ করে থাকে। প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে সূচনালগ্ন থেকে আজ অবধি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। কখনও এ সম্পর্ক নষ্ট হয়নি। ভবিষ্যতে এ সম্পর্ক আরও বাড়বে। ভুটানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি প্রসঙ্গে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভুটানও আমাদের প্রতিবেশী দেশ। তারা আমাদের মংলাবন্দরসহ কয়েকটি স্থলবন্দর ব্যবহার করতে চায়। জাতীয় প্রেসক্লাবে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ও সংগঠনটির প্রথম সভাপতি ইহসানুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইআইএমসি’র বাংলাদেশ চ্যাপ্টারের বর্তমান সভাপতি জাহিদ নেওয়াজ খান।