১৫ এপ্রিল ২০১৯

ফরাসি রাষ্ট্রদূতকে তলব করল ইরান

ফরাসি রাষ্ট্রদূতকে তলব করল ইরান

অনলাইন ডেস্ক ॥ ফ্রান্সের একজন শীর্ষস্থানীয় কূটনীতিকের ইরান-বিদ্বেষী বক্তব্যের প্রতিবাদে তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। তেহরানে নিযুক্ত নয়া ফরাসি রাষ্ট্রদূত ফিলিপ থিয়েবু রবিবার প্রথম দায়িত্ব পালন করা শুরু করেন এবং ওই দিনই তলব হন।

ওয়াশিংটনে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত জেরার্ড আরভ্ড সম্প্রতি দাবি করেছেন, ২০২৫ সালে ইরানের পরমাণু সমঝোতার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ইরান ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার রাখবে না। তিনি এমন সময় এ দাবি করেন যখন ২০১৫ সালে স্বাক্ষরিত ওই সমঝোতা পরিষ্কার বলা হয়েছে, ১০ বছর পর সমঝোতার মেয়াদ শেষ হলে উচ্চমাত্রায় ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু সমঝোতা বিষয়ক সেলের প্রধান সাইয়্যেদ হোসেইন মেইদানি জানিয়েছেন, রোববার তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে তলব করে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার সম্পর্কে জেরার্ড আরভ্ডের বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হয়।

ফরাসি রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতে মেইদানি তাকে বলেন, যদি আরভ্ডের বক্তব্য ফ্রান্স সরকারের রাষ্ট্রীয় অবস্থান হয়ে থাকে তাহলে তা পরমাণু সমঝোতার সুস্পষ্ট লঙ্ঘন। ফ্রান্স সরকার যদি এ ব্যাপারে তার অবস্থান পরিষ্কার না করে এবং প্যারিসের বক্তব্যে যদি তেহরান সন্তুষ্ট হতে না পারে তাহলে ওই সমঝোতায় বর্ণিত ধারা অনুযায়ী ইরান এর প্রতিকারের লক্ষ্যে ব্যবস্থা নেবে। ইরান যেকোনো পরিস্থিতিতে নিজের স্বার্থ রক্ষার অধিকার সংরক্ষণ করে বলেও ফরাসি রাষ্ট্রদূতকে জানিয়ে দেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

সাক্ষাতে ফরাসি রাষ্ট্রদূত ফিলিপ থিয়েবু ওয়াশিংটনে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতের সাম্প্রতিক বক্তব্য সম্পর্কে কোনো কিছু জানেন না বলে মেইদানিকে জানান। তিনি বলেন, ইরানের প্রতিবাদের বিষয়টিকে তিনি ফ্রান্স সরকারের কাছে পৌঁছে দেবেন। ফিলিপ থিয়েবু গতকালই ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে নিজের পরিচয়পত্র পেশের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন শুরু করেছিলেন।