২২ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার জুভেন্টাসকে বিদায় করল আয়াক্স

এবার জুভেন্টাসকে বিদায় করল আয়াক্স

অনলাইন ডেস্ক ॥ শেষ ষোলোতে আয়াক্সের বিপক্ষে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে পড়েছিল শেষ তিনবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। এবার কোয়ার্টার ফাইনালের মঞ্চে আরেক জায়ান্ট ক্লাব জুভেন্টাসকে বিদায় করল ডাচ ক্লাবটি। ঘরের মাঠে আয়াক্সের বিপক্ষে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়েছে রোনালদো-দিবালাদের জুভেন্টাস।

আয়াক্সের মাঠে প্রথম লেগে ১-১ গোলের সমতায় কিছুটা স্বস্তিতে ছিল জুভেন্টাস। ফিরতি লেগে ঘরের মাঠে প্রতিপক্ষকে রুখে দিয়ে শেষ চারে যাওয়ার স্বপ্নে বিভোর ছিল ইতালিয়ান ক্লাবটি।

শুরুতে ক্রিস্টিয়ানো রোনালদো এক গোল করে সেই স্বপ্নও দেখিয়েছিলেন ভক্তদের। কিন্তু শেষদিকে আয়াক্স দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়ানোয় বিপদ হয় জুভিদের। ফিরতি লেগে শেষপর্যণ্ত আয়াক্স জয় পায় ২-১ ব্যবধানে। ফলে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে সেমির টিকিট পায় ডাচ ক্লাবটি। ১৯৯৬-৯৭ মৌসুমের পর চ্যাম্পিয়নস লিগে এই প্রথম সেমিফাইনালে উঠল তারা।অ্যালিয়াঞ্জ অ্যারেনায় গতকাল রাতে ম্যাচের শুরু থেকেই আগ্রাসী ছিল আয়াক্স। ২১তম মিনিটে দনি ফন দে বেকের শট ক্রসবারের ওপর দিয়ে গেলে আয়াক্সের ভালো একটি সুযোগ নষ্ট হয়। পরের মিনিটে পাওলো দিবালার ভলি গোলরক্ষক ফেরালে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদেরও।

তবে আক্রমণ আর পাল্টা আক্রমনের মধ্যে ম্যাচের ২৮ মিনিটেই রোনালদোর গোলে এগিয়ে যায় জুভেন্টাস। মিরালেম পিয়ানিচের কর্নারে পর্তুগিজ ফরোয়ার্ড হেডে সফরকারীদের জালে বল পাঠান।

মাঝপথে চোটে পড়লেও চ্যাম্পিয়নস লিগে এ নিয়ে টানা তিন ম্যাচে গোল পেলেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের রেকর্ড গোলদাতার মোট গোল হলো ১২৬টি।

তবে রোনালদোর গোলের পর উচ্ছ্বাস বেশিক্ষণ স্থায়ী হয়নি অ্যালিয়াঞ্জ স্টেডিয়ামের দর্শকদের। ৩৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে হাকিমের জোরালো শট থেকে বল পেয়ে যান ফন দে বেক। সেটি পেয়ে দারুণ নৈপুণ্যে বল জালে পাঠান তরুন এ ফরোয়ার্ড। স্বাগতিকরা ভিএআরের সাহায্য চাইলেও সিদ্ধান্ত বদলায়নি।

দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে জুভেন্টাসকে কোণঠাসা করে রাখে আয়াক্স। ম্যাচের ৬১ ও ৬৫ মিনিটে দুটি গোলের সুযোগ হারায় সফরকারীরা। তবে ৬৭ মিনিটেই গোল করে এগিয়ে যায় ১৯৯৪-৯৫ মৌসুমের সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগ জেতা আয়াক্স। সতীর্থের কর্নার থেকে হেডে জাল খুঁজে নেন মাতাইস দি লিট। বাকি সময়ে আর গোল না হলেও ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে আয়াক্স। আগের দশবারের দেখায় এ জুভিদের বিপক্ষে জয় পায়নি তারা। কিন্তু এবার চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনাল থেকে তাদের বিদায় করে সেমিফাইনালে উঠেছে ডাচ ক্লাবটি।