১৯ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেষ চারে চেলসি-আর্সেনাল

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের মতো উয়েফা ইউরোপা লীগ ফুটবলেও চলছে ইংলিশ ক্লাবগুলোর দাপট। চ্যাম্পিয়ন্স লীগে সেমিফাইনালের চার দলের মধ্যে দু’টিই ইংল্যান্ডের; তেমনি ইউরোপা লীগেও সেরা চারের দু’টি দল ইংলিশদের।

বৃহস্পতিবার রাতে ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে দুই ইংলিশ পরাশক্তি চেলসি ও আর্সেনাল। শেষ চারের অপর দুইটি দল স্পেনের ভ্যালেন্সিয়া ও জার্মানির আইনট্রাখ্ট ফ্রাঙ্কফুট। ঘরের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে শেষ আটের প্রথম লেগে নেপোলির বিরুদ্ধে ২-০ গোলে জয় পাওয়া আর্সেনাল পরশু রাতে নেপলসে প্রতিপক্ষের মাঠে জিতেছে ১-০ গোলে। দুই লেগ মিলিয়ে আর্সেনাল জয়ের ব্যবধান ৩-০। অন্য ম্যাচে লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে চেক প্রজাতন্ত্রের ক্লাব সøাভিয়া প্রাগেকে ৪-৩ গোলে হারিয়ে দুই লেগ মিলে ৫-৩ ব্যবধানে এগিয়ে শেষ চারে উঠেছে ২০১৩ সালের চ্যাম্পিয়ন চেলসি।

ফাইনালে ওঠার লড়াইয়ে চেলসির প্রতিপক্ষ জার্মানির ক্লাব আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। বেনফিকার বিপক্ষে তাদের দুই লেগ মিলিয়ে লড়াইয়ের স্কোরলাইন ৪-৪ হলে এ্যাওয়ে গোলের সুবাদে সেমিফাইনালে ওঠে জার্মান ক্লাবটি। সেমির আরেক ম্যাচে লড়বে আর্সেনাল ও ভ্যালেন্সিয়া। গত সপ্তাহে চেক প্রজাতন্ত্রের রাজধানীতে ১-০ গোলে এগিয়ে থাকায় কিছুটা সুবিধাজনক অবস্থান নিয়েই স্ট্যামফোর্ড ব্রিজে ফিরতি লেগের লড়াইয়ে নামে চেলসি। ম্যাচের পঞ্চম মিনিটে পেড্রোর গোলে এগিয়ে যায় তারা। চার মিনিট পর সিমন ডেলির আত্মঘাতী গোলে দ্বিগুণ হয় ব্যবধান। ম্যাচের ১৭ মিনিটে অলিভিয়ের জিরুড গোল করে চেলসিকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেয়।

তবে এরপরই কিছুটা ঘুরে দাঁড়ায় সøাভিয়া। ২৬ মিনিটে একটি গোল পরিশোধ করে দেয় টমাস সচেকের দক্ষতায়। পরের মিনিটেই পেড্রো ফের গোল করলে ব্যবধান ৪-১ করে চেলসি। বিরতির পর বেশ উজ্জীবিত হয়ে খেলতে থাকে সফরকারীরা। ৫১ ও ৫৪ মিনিটে পিটার সেভচিকের পরপর দুই গোলে বেশ ভালভাবেই লড়াইয়ে ফিরে আসে তারা। তবে এরপর আর কোন গোল হয়নি। ফলে ৪-৩ গোলের স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি। এর আগে বুধবার রাতেও এমন গোলবন্যার ম্যাচ দেখেছে ফুটবল দুনিয়া। দুই ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার ও ম্যানচেস্টার সিটি চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে গোলের খেলায় মেতেছিল।

ওই ম্যাচের ১১ মিনিটেই তিন গোল, আর ২১ মিনিটে হয়েছিল পাঁচ গোল। চেলসি-প্রাগে ম্যাচেও অনেকটা এমন হয়েছে। দু’দল মিলিয়ে ম্যাচের ২৭ মিনিটের মধ্যে করেছে পাঁচ গোল। উত্তেজনাপূর্ণ ম্যাচ শেষে চেলসির ফরাসী তারকা অলিভিয়ের জিরুড বলেন, আমরা বেশ ভালভাবেই এগিয়ে গিয়েছিলাম। কিন্তু বিরতির পর দলের মধ্যে ছন্দপতন ঘটে। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আমরা খারাপ খেলেছি। তবে প্রথম ৪৫ মিনিট আমরা খুবই ভাল খেলেছি। এ কারণে আমি খুবই খুশি। ইতালির স্টাডিও সান পাওলোয় আরেক ম্যাচের ৩৬ মিনিটে ফ্রিকিক থেকে দুর্দান্ত গোল করেন আর্সেনাল তারকা আলেজান্দ্রে লাকাজেট্টি। আর ওই গোলের সুবাদেই ম্যাচটি ১-০ গোলে জিতে নেয় গানার্সরা। ভ্যালেন্সিয়ায় অল স্প্যানিশ লড়াইয়ে স্বাগতিক ভ্যালেন্সিয়া ২-০ গোলে হারিয়েছে ভিয়ারিয়ালকে।

প্রথম লেগে ৩-১ গোলে জয় পাওয়ায় দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে এগিয়ে শেষ চারে উঠেছে ভ্যালেন্সিয়া। টুর্নামেন্টের হোম ও এ্যাওয়েভিত্তিক সেমিফাইনাল ম্যাচ হবে আগামী ২ ও ৯ মে। আগামী ২৯ মে আজারবাইজানের বাকুর অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল।