২২ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উ. কোরিয়ার দূতাবাসে হানা: সাবেক মার্কিন মেরিন সদস্য গ্রেফতার

উ. কোরিয়ার দূতাবাসে হানা: সাবেক মার্কিন মেরিন সদস্য গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ স্পেনের মাদ্রিদে অবস্থিত উত্তর কোরিয়ার দূতাবাসে অনুপ্রবেশের ঘটনায় জড়িতসন্দেহে সাবেক এক মেরিন সদস্যকে গ্রেফতার করেছে মার্কিন কর্তৃপক্ষ।

ক্রিস্টোফার অ্যান নামে ওই ব্যক্তিকে শিগগিরই লস অ্যাঞ্জেলসের একটি আদালতে হাজির করা হবে বলে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের বৈঠকের কয়েকদিন আগে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে মাদ্রিদের ওই দূতাবাসে হানা দিয়ে ‘ফ্রি জেসন’ নামের একটি গোষ্ঠীর সদস্যরা দূতাবাসকর্মীদের জিম্মি করে এক কর্মকর্তাকে পক্ষত্যাগের জন্য চাপ দিয়েছিল।

পিয়ংইয়ং এ ঘটনাকে ‘ভয়াবহ সন্ত্রাসী আক্রমণ’ হিসেবে অভিহিত করেছে।

কিম শাসনের অবসান ঘটাতে চাওয়া এ ‘ফ্রি জেসনের’ সঙ্গে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইয়ের যোগাযোগ আছে বলেও গুঞ্জন রয়েছে।

সাবেক এক মেরিন সেনাকে গ্রেফতারের পাশাপাশি মার্কিন কর্তৃপক্ষ কিমবিরোধী ওই গোষ্ঠীর অন্যতম শীর্ষ নেতা আদ্রিয়ান হংয়ের বাসভবনে তল্লাশিও চালিয়েছে, জানিয়েছে ওয়াশিংটন।

এ গ্রেফতার ও তল্লাশি নিয়ে তাৎক্ষণিকভাবে মার্কিন বিচার বিভাগের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মাদ্রিদের উত্তর কোরীয় দূতাবাসে অনুপ্রবেশের ঘটনায় ‘ফ্রি জেসনের’ বেশ কয়েকজন শীর্ষ নেতা জড়িত বলে গত মাসে স্পেনের আদালত থেকে প্রকাশিত নথিতে বলা হয়েছিল। ওই নেতাদের বেশ কয়েকজনের বাস যুক্তরাষ্ট্রে বলে তখন জানিয়েছিল আন্তর্জাতিক গণমাধ্যম।

আদালত অভিযুক্ত ওই হামলাকারীদের স্পেনে বহিঃসমর্পণ চাইছে বলে জানিয়েছে বিবিসি।

অ্যানের গ্রেফতারি পরোয়ানা কার্যকর করায় ‘হতাশা’ প্রকাশ করেছে ‘ফ্রি জেসন’।

“কিমের শাসনব্যবস্থায় সর্বশেষ যে মার্কিনি তাদের জেলহাজতে ছিলেন, তার ওপর বর্বর নির্যাতন হয়েছিল এবং তিনি শেষ পর্যন্ত বাঁচতে পারেননি। যে মার্কিন নাগরিকদের এখন লক্ষ্যবস্তু বানানো হচ্ছে তাদের নিরাপত্তা এবং সুরক্ষা বিষয়ে আমরা এখনো মার্কিন সরকারের কাছ থেকে কোনো আশ্বাস পাইনি,” বিবৃতিতে বলেছেন গোষ্ঠীটির মুখপাত্র লি ওলোস্কি।