২৩ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঘরে বসেই অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

ঘরে বসেই অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

অনলাইন ডেস্ক ॥ সারা বিশ্বের সঙ্গে তালমিলিয়ে বাংলাদেশও প্রযুক্তি নির্ভর সেবায় এগিয়ে যাচ্ছে। বর্তমানে আমরা চিকিৎসাসেবা থেকে শুরু করে দৈনন্দিন অনেক কাজই অনলাইনের মাধ্যমে সস্পন্ন করে থাকি।

ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রযুক্তি নির্ভরতার বিকল্প নেই। তাছাড়া আমাদের দেশে বর্তমানে অসংখ্য তরুণ-তরুণী ঘরে বসে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করে যাচ্ছে। এই সেক্টরটিকে সারাদেশে পৌঁছে দেওয়ার জন্য ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে আইটি প্রতিষ্ঠান ইশিখন.কম। যার মাধ্যমে দেশের যেকোন প্রান্তে ঘরে বসেই ফ্রিল্যান্সিংয়ের উপর ট্রেনিং নেওয়া যাবে।

ইশিখনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফ্রিল্যান্সিং বিষয়ক যেসব কোর্স করতে ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত কোর্স ফি প্রয়োজন হয় তা নামমাত্র(১২০০-১৮০০) টাকা রেজিষ্ট্রেশন ফি জমা নিয়ে করানো হবে। এই কোর্সের মেয়াদ হবে ৩ থেকে ৫ মাস। অনলাইন প্রশিক্ষণে লেকচারের পাশাপাশি নানা পদ্ধতিতে কাজ শেখানো হবে যা ফ্রিল্যান্সিং করতে কাজে লাগবে। ওয়েব ডিজাইন, গ্রাফিকস, অ্যাপ ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, এসইও, ডেটা এন্ট্রির মতো ২৫টি কোর্সের যেকোনটিতে অংশ নিয়েই যেকেউ অনলাইন আয় শুরু করতে পারবেন।

যাদের বাসায় ইন্টারনেট কিংবা কম্পিউটার নেই, তারা ট্রেইনিং সেন্টারের মাধ্যমে ইশিখনের প্রশিক্ষণে অংশ নিতে পারেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ৪ বছরে ইশিখন ১২ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ প্রদান করেছে। তাদের বেশির ভাগ বর্তমানে বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে স্বাবলম্বী।

ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার থাকলে ঘরে বসেই দেশের যেকোনো প্রান্ত থেকে কোর্সগুলো করার সুযোগ থাকছে। প্রশিক্ষক যখন ক্লাস নিবে তখন কম্পিউটার মনিটর শিক্ষার্থীদের কম্পিউটারে দেখাবে, সঙ্গে সঙ্গে মাইক্রোফোনে কিংবা চ্যাটের মাধ্যমে সরাসরি যেকোনো প্রশ্ন করা যাবে। প্রতিটি ক্লাস শেষে রয়েছে মডেল টেস্ট, অ্যাসাইনমেন্ট জমা এবং কোনো ক্লাস মিস করলে উক্ত ক্লাসের ভিডিও রেকর্ড প্রদান করা হবে।

আরও বিস্তারিত জানা যাবে এই লিঙ্কে: https://eshikhon.com/pro-offer।