২১ এপ্রিল ২০১৯

টটেনহ্যামকে হারিয়ে শীর্ষে উঠল ম্যানচেস্টার সিটি

স্পোর্টস রিপোর্টার ॥ দুর্দান্ত গতিতে ছুটছিল ম্যানচেস্টার সিটি। চার শিরোপা জয়ের স্বপ্নও দেখছিল ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু গত সপ্তাহে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে জিতেও উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ থেকে ছিটকে পড়ে পেপ গার্ডিওলার দল। দুই লেগ মিলিয়ে ফলাফল ড্র হলেও প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সৌজন্যে চ্যাম্পিয়ন্স লীগের শেষ চারের টিকেট নিশ্চিত করে টটেনহ্যাম। সেই ক্ষত শুকানোর আগেই শনিবার আবার একে অপরের মুখোমুখি হয় প্রিমিয়ার লীগের এই দুই দল। এই ম্যাচেও জয় পায় ম্যানচেস্টার সিটি। নিজেদের মাঠে পেপ গার্ডিওলার দল এদিন ১-০ গোলে পরাজিত করে টটেনহ্যাম হটস্পারকে। সেই সঙ্গে লীগ টেবিলের শীর্ষে উঠে যায় টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা।

ইত্তিহাদ স্টেডিয়ামে এদিন শুরুতেই এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। দারুণ এক গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন ফিল ফোডেন। ইংলিশ প্রিমিয়ার লীগে ১৮ বছর বয়সী তরুণ প্রতিভাবান মিডফিল্ডারের এটাই প্রথম গোল। এই নিয়ে মাত্র দ্বিতীয় ম্যাচে প্রথম একাদশে খেলার সুযোগ পান তিনি। গোল করে পেপ গার্ডিওলার আস্থার প্রতিদান দিলেন দারুণভাবে। স্পার্শদের বিপক্ষে গোল করে রেকর্ডবুকেও জায়গা করে নেন সিটিজেনদের এই ইংলিশ মিডফিল্ডার। ২০০০ সালের মধ্যে জন্ম নেয়া প্রথম ফুটবলার হিসেবে ম্যানচেস্টার সিটির জার্সিতে ইংলিশ প্রিমিয়ার লীগে গোল করার রেকর্ড গড়লেন ডি ফিল ফোডেন। এর পরের সময়টাতে অবশ্য আর কোন গোলের দেখা পায়নি কেউ। যে কারণে হার নিয়েই মাঠ ছাড়তে হয় স্পার্সদের। টটেনহ্যামের বিপক্ষে জয় পেলেও দুঃখ বেড়েছে সিটিজেনদের। এই ম্যাচে যে ইনজুরিতে পড়েছেন কেভিন ডি ব্রুইন। ম্যাচের ৩৮ মিনিটে বাঁ পায়ের হাঁটুতে চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। এর আগে চলতি মৌসুমের শুরুতেই ডান পায়ের হাঁটুর ইনজুরির কারণে দুই মাস মাঠের বাইরে ছিলেন ডি ব্রুইন। শুধু তাই নয়, গত নবেম্বরে বাঁ পায়ের হাঁটুর ইনজুরির কারণে ছয় সপ্তাহ মাঠের বাইরে ছিলেন ম্যানচেস্টার সিটির এই বেলজিয়ান তারকা। ম্যানচেস্টার সিটির জন্য সামনের সময়টা বেশ গুরুত্বপূর্ণ। কেননা আগামী বুধবার যে নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে তারা। তার আগে কেভিন ডি ব্রুইনের এই চোট সিটিজেনদের জন্য বড় একটা ধাক্কা বলেই মনে করছেন অনেকে। যদিওবা চোট কাটিয়ে কবে ফিরবেন ডি ব্রুইন সে ব্যাপারে নিশ্চিত কিছুই বলেননি ম্যানচেস্টার সিটির কেউ। ৩৪ ম্যাচ থেকে ৮৬ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লীগের শীর্ষে উঠা ম্যানসিটি দুইয়ে নেমে যেতে পারে আজই। কেননা প্রিমিয়ার লীগে যে আজ মাঠে নামছে লিভারপুল। কার্ডিফ সিটির মাঠে আতিথ্য নেবে জার্গেন ক্লপের দল। এই দলের বিপক্ষে অলরেডদের পারফের্মন্স বেশ প্রশংসনীয়। শেষ তিন ম্যাচের সবকটিতেই জয়ের দেখা পেয়েছে লিভারপুল। শুধু তাই নয়, প্রতিপক্ষের বিপক্ষে গোল উৎসবও করে তারা। লিভারপুলের বিপক্ষে শেষ তিন ম্যাচে যে ১৩ গোল হজম করেছে কার্ডিফ সিটি। এই ম্যাচে জয় পেলে ৩৫ ম্যাচ থেকে অলরেডদের পয়েন্ট দাঁড়াবে ৮৮। লীগে দিনের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসের মুখোমুখি হবে আর্সেনাল। এই মুহূর্তে টেবিলের চারে অবস্থান করছে গানাররা।

প্রিমিয়ার লীগে শনিবার ম্যানচেস্টার সিটির কাছে হারলেও চ্যাম্পিয়ন্স লীগে এবার টটেনহ্যামকে নিয়েই বাজি ধরেছেন ক্লাব ফুটবলের অন্যতম সেরা কোচ জোশে মরিনহো। তিনি জানান, এবারের চ্যাম্পিয়ন্স লীগে টটেনহ্যাম কিংবা আয়াক্স চ্যাম্পিয়ন হলে কোন ধাক্কা খাবেন না। কারণ দুই দলের একটি ফাইনালে উঠবে। আর ফাইনাল মানে যে কোন দলই শিরোপা জিততে পারে বলে মনে করেন মরিনহো। তার মতে সেমিফাইনালে ওঠা মানেই শিরোপা জেতার সম্ভাবনা ২৫ ভাগ। চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগ নিয়ে এই পর্তুগীজ কোচ বলেন, আয়াক্স এবং টটেনহ্যামের জন্য আমি সত্যিই খুব খুশি। আমার মনে হয় তারা দুই দলই স্বপ্ন দেখা শুরু করে দিয়েছে। তার কারণও আছে। আমার মতে তাদের শিরোপা জেতার সম্ভাবনা ফিফটি-ফিফটি।