২০ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শীর্ষ চারে চোখ সোলসজায়েরের

স্পোর্টস রিপোর্টার ॥ গত ডিসেম্বরে জোশে মরিনহোকে বরখাস্ত করে ম্যানচেস্টার ইউনাইটেড। তারই উত্তরসূরি হিসেবে ওলে গানার সোলসজায়েরকে নিয়োগ দেয় ইংলিশ প্রিমিয়ার লীগের সবচেয়ে সফল ক্লাবটি। প্রথমে অন্তর্বর্তীকালী কোচ হিসেবে নিয়োগ পাওয়া সোলসজায়ের দুর্দান্ত পারফর্ম করে চাকুরিটাকেও স্থায়ী করে নেন। তবে শুরুর সেই পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি তিনি। কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রথম ১১ ম্যাচের ১০টিতেই জয়ের দেখা পেয়েছিল ইউনাইটেড। কিন্তু সাম্প্রতিক পারফর্মেন্স এতোটাই বাজে যে শেষ সাত ম্যাচের পাঁচটিতেই হেরেছে তার দল।

শুধু তাই নয়? বার্সিলোনার কাছে হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের স্বপ্নও ভেঙ্গে চুরমার হয়ে যায় ম্যানচেস্টার ইউনাইটেডের। তবে ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষ চারে থাকতে মরিয়া রেড ডেভিলদের কোচ ওলে গানার সোলসজায়ের। সেই লক্ষ্য নিয়েই আজ এভারটনের বিপক্ষে খেলতে নামে পগবা-মার্শাল-রাশফোর্ডরা। তবে ইউনাইটেডের কোচ শুধু এভারটন নয় বরং ম্যানচেস্টার সিটি এবং চেলসির বিপক্ষে ম্যাচ দুটিকেও দেখছেন আলাদা দৃষ্টিকোণ থেকে। কেননা সামনের এই তিন ম্যাচে ভাল করতে পারলেই শীর্ষ চারে থাকাটা বেশ সহজ হয়ে যাবে তাদের। এ বিষয়ে সোলসজায়ের বলেন, আমাদের সামনে এখন গুরুত্বপূর্ণ তিনটি ম্যাচ রয়েছে। দুর্দান্ত এক সপ্তাহ কাটানো ছাড়া ভিন্ন কিছুই ভাবছি না আমরা। বার্সার বিপক্ষে হারের বিষয়টা অবশ্যই আমরা ম্যাচের শেষে তুলেছি। তবে সেটাকে ভুলে যাওয়ার জন্যই বলেছি। চ্যাম্পিয়ন্স লীগ থেকে আমরা বিদায় নিয়েছি। কিন্তু প্রিমিয়ার লীগে এখনও লড়াইয়ে রয়েছি আমরা। শীর্ষ চারে থাকাটাই এখন আমাদের মূল লক্ষ্য। প্রিমিয়ার লীগের আজকের ম্যাচটা হবে এভারটনের মাঠে। প্রতিপক্ষ যে কতটা কঠিন সেটাও শিষ্যদের জানিয়ে দিয়েছেন ম্যাচের আগে। এ বিষয়ে সোলসজায়ের বলেন, চমৎকার একটা সপ্তাহের অপেক্ষায় রয়েছি আমরা। খেলোয়াড়দের মানসিক অবস্থাও এখন ভাল। তবে ম্যাচটা যেহেতু গডিসন পার্কে স্বাভাবিকভাবেই খুব কঠিন হবে। লীগের অন্য দলগুলোও সেটা ইতোমধ্যেই টের পেয়েছে। এছাড়া আসন্ন দলবদল নিয়েও কথা বলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ। সোলসজায়ের বলেছেন, ভাল খেলোয়াড় কেনার পরিকল্পনা করছি আমরা। শুধু ভাল খেলোয়াড় হলেই চলবে না বরং ভাল ব্যক্তিত্ব, বুদ্ধিমান এবং যোগত্যাসম্পন্ন খেলোয়াড় কেনাই আসন্ন দলবদলে আমাদের মূল লক্ষ্য। আশাকরি ভাল খেলোয়াড় কিনতে পারব আমরা। এ ব্যাপারে আমি খুব আত্মবিশ্বাসী।

এদিকে দলে জায়গা পাওয়া নিয়ে হতাশ হলেও আগামী মৌসুম চেলসিতেই থাকছেন অলিভার জিরুড। এমনটাই নিশ্চিত করেছেন ক্লাবটির কোচ মাউরিসিও সারি। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী স্ট্রাইকার গত সপ্তাহেই স্বীকার করেছেন আক্রমণভাগে গঞ্জালো হিগুয়েইন ও এডেন হাজার্ডের ব্যাকআপ হিসেবে তার যে ভূমিকা ছিল তাতে তিনি বেশ হতাশ। এবারের মৌসুমে প্রিমিয়ার লীগে মাত্র সাত ম্যাচে মূল একাদশে খেলার সুযোগ পেয়েছেন। যে কারণেই ৩২ বছর বয়সী জিরুড ফেঞ্চ ক্লাব লিঁওতে ফিরে আসছেন বলেও গুঞ্জন। যদিও আগামী দুই মৌসুমে ট্রান্সফার উইন্ডো থেকে চেলসিকে ফিফা বহিষ্কার করায় যে কোন খেলোয়াড়ের দলবদল নিয়ে একটি সমস্যায় পড়তে পারে ব্লুজরা। বিদেশী তরুণ খেলোয়াড়দের দলবদলের আইন ভঙ্গ করায় চেলসির ওপর এই নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা।

তবে সারি জানিয়েছেন জিরুডকে ধরে রাখতে আগ্রহী। ইতোমধ্যেই আরও এক বছর চেলসির সঙ্গে তার চুক্তি নবায়নের বিষয়টিও প্রায় চূড়ান্ত পর্যায়ে। এ প্রসঙ্গে সারি বলেন, ‘জিরুড আমাদের সঙ্গেই থাকছেন। তার সঙ্গে ক্লাবের চুক্তির বিষয়টিও চূড়ান্ত করা হয়েছে। দুইদিন আগে আমি ক্লাবের সঙ্গে কথা বলেছি, তারাও বিষয়টিতে ইতিবাচক সাড়া দিয়েছে। গত বৃহস্পতিবার উয়েফা ইউরোপা লীগের সেমিফাইনাল নিশ্চিত করেছে চেলসি। প্রিমিয়ার লীগে এই মুহূর্তে তাদের অবস্থান টেবিলের পাঁচ নম্বরে। ৩৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহে ৬৬ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ম্যানচেস্টার ইউনাইটেড রয়েছে ছয়ে। তাদের দখলে ৬৪ পয়েন্ট। প্রিমিয়ার লীগের শীর্ষে যথারীতি লিভারপুল। ৩৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৮৫ পয়েন্ট।