২২ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘ইরানের বিরুদ্ধে কৌশল নির্ধারণে আমেরিকা অচলাবস্থার সম্মুখীন’

‘ইরানের বিরুদ্ধে কৌশল নির্ধারণে আমেরিকা অচলাবস্থার সম্মুখীন’

অনলাইন ডেস্ক ॥ ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, তার দেশের বিরুদ্ধে কৌশল নির্ধারণের ক্ষেত্রে আমেরিকা মারাত্মক অচলাবস্থার মধ্যে পড়েছে এবং সেই কারণে সৃষ্ট ক্রোধের বশবর্তী হয়ে ওয়াশিংটন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তালিকাভুক্ত করেছে।

আইআরজিসি’র গঠনতন্ত্র অনুমোদনের বার্ষিকী উপলক্ষে সম্প্রতি এক বার্তায় জেনারেল বাকেরি এ মন্তব্য করেন। তিনি বলেন, আমেরিকার অন্তঃসারশূন্য হুমকি আইআরজিসি’র জনপ্রিয়তাই কেবল বৃদ্ধি করবে।

মার্কিন সরকার সম্প্রতি আইআরজিসি’কে ‘বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ তালিকায় অন্তর্ভূক্ত করে।

ইরানের সেনাপ্রধান তার বার্তায় আট বছরের ইরাক-ইরান যুদ্ধ এবং মধ্যপ্রাচ্য থেকে সাম্প্রতিক সময়ে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) নির্মূলের যুদ্ধে আইআরজিসি’র গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণ করেন। তিনি বলেন, গত ৪০ বছর ধরে ইরানের ইসলামি বিপ্লবের অর্জনগুলো রক্ষায় প্রধান ভূমিকা পালন করেছে আইআরজিসি। এ ছাড়া, ইরানের প্রতিরক্ষা নীতির আওতায় বিদেশি হুমকির মোকাবিলায় আইআরজিসি অনস্বীকার্য ভূমিকা রেখেছে বলেও জেনারেল বাকেরি উল্লেখ করেন।

ইরানের সেনাপ্রধান বলেন, মধ্যপ্রাচ্যে ইরানকে শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার কাজেও কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে আইআরজিসি। ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর এসব ভূমিকা এই বাহিনীর প্রতি আমেরিকার ক্ষোভের মূল কারণ বলে তিনি উল্লেখ করেন।