১৯ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়ার

শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়ার

অনলাইন ডেস্ক ॥ শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন তিনটি চার্চ, চারটি হোটেল ও একটি চিড়িয়াখানায় সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে জামাত আল-তাওহিদ আল ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী।

সোমবার আল-আরাবিয়া টিভি চ্যানেলের টুইটারে গোষ্ঠীটি সম্পর্কে বিস্তারিত কিছু না জানিয়ে এই তথ্য জানানো হয় বলে জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস। এছাড়া যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাত দিয়ে রুশ বার্তা সংস্থাটি জানায়, গত রবিবারের বোমা হামলাগুলোর মধ্যে কমপক্ষে সাতটি আত্মঘাতী।

শ্রীলঙ্কার ফরেনসিক সার্ভিসের এক তদন্তকারীর বরাত দিয়ে এই তথ্য জানায় যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থাটি। এসব হামলায় নিহতদের সংখ্যা বেড়ে ২৯০ জন হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কা পুলিশের মুখপাত্র রুয়ান গুনাশেখর। এছাড়া এসব হামলায় ৫০০ জন আহত হয়েছেন। এর আগে গতকাল রবিবার রাতে সবশেষ ২০৭ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছিল শ্রীলঙ্কার পুলিশ।

এসব হামলার পরিপ্রেক্ষিতে কলম্বো এবং এর আশপাশের দুটি এলাকা থেকে এ পর্যন্ত ২৪ জন সন্দেহভাজন ব্যক্তিকে আটক করা হয়েছে। তারা সবাই চরমপন্থি গোষ্ঠীর সদস্য।

এদিকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এবং সরকারের মুখপাত্র রাজিথা সেনারাত্নে বলেছেন, ন্যাশনাল তাওহিদ জামাত নামের একটি সংগঠন এসব বোমা হামলার পরিকল্পনা করে বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, ন্যাশনাল তাওহিদ জামাত হলো স্থানীয় পর্যায়ের একটি মৌলবাদী মুসলিম গোষ্ঠী। এসব বোমা হামলার সঙ্গে জড়িত আত্মঘাতীদের প্রত্যেকেই শ্রীলঙ্কার নাগরিক।

তিনি আরও বলেন, গত ৪ এপ্রিল আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থারা এসব হামলার বিষয়ে সতর্ক করেছিল। আইজিপিকে জানানো হয় ৯ এপ্রিল। কিন্তু এই ধরনের হামলার কথা কেউ বিশ্বাস করিনি।