১৯ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারের সূচক উত্থান-পতনের পেছনে কেউ জড়িত : অর্থমন্ত্রী

শেয়ারবাজারের সূচক উত্থান-পতনের পেছনে কেউ জড়িত : অর্থমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ সম্প্রতি শেয়ারবাজারে সূচকের উত্থান-পতনের পেছনে কেউ কেউ জড়িত রয়েছেন। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদেরকে খুঁজে বের করার কাজ চলছে। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ সোমবার বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সামনে জাতীয় বাজেট। শেয়ারবাজারে দিকে আমাদের খেয়াল রয়েছে। অর্থনীতির সঙ্গে শেয়ারবাজারের একটা সম্পর্ক রয়েছে। সুতরাং শেয়ারবাজার ভালো হওয়া দরকার।

তিনি বলেন, বাজারে এখন যেভাবে উত্থান পতনের ঘটনা ঘটছে তা আমরা ১৯৯৬, ২০১০ সালেও এই ধরনের ঘটনা দেখেছি। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদের কে খুঁজে বের করার কাজ চলছে।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সময় মার্কেট স্বাভাবিক রয়েছে। সূচক ৫ হাজার ৯০০ পয়েন্ট থেকে ৫ হাজার ৩০০ পয়েন্ট হলেও তা তেমন কোন বড় কিছু নয়। জাপানের শেয়ারবাজারে ১৯৮৯ সালে সূচক ছিল ৩৯ হাজার সেটা ২০০৭ সালে মাত্র ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে। আবার ইন্ডিয়াতে সূচক ২১ হাজার পয়েন্ট থেকে ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে। মার্কেটে এই ধরনের উত্থান-পতন ঘটেই, এটা কোন বিষয় না।

তিনি বলেন, আমাদের ভয় পেলে চলবে না, আমাদের মার্কেট অন্য দেশের মার্কেটের মত না, সেখানের বিনিয়োগকারীরা বুঝে শুনে মার্কেটে আসে। কিন্তু আমাদের এখানে যারা আসেন তারা বেশিরভাগই বুঝেশুনে আসেন না আর যদি বুঝে শুনে আসতেন তাহলে আমাদের এত শক্তিশালী কমিশনের প্রয়োজন হতো না।