২৩ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চামড়া পাট ও হোম টেক্সটাইলের রফতানি কমছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম নয় মাসে রফতানি আয় হয়েছে ৩ হাজার ৯০ কোটি ডলার। গেল অর্থবছরের একই সময়ের চেয়ে যা প্রায় ৩শ’ কোটি ডলার বেশি। তবে, তৈরি পোশাক ও কৃষিজাত পণ্যের রফতানিতে ইতিবাচক প্রবৃদ্ধি হলেও চামড়া ও পাটসহ আরও বেশ কয়েকটি পণ্যের রফতানি কমেছে।

বিশ্লেষক বলছেন, পণ্যের বৈচিত্রতা বাড়ানোর পাশাপাশি দক্ষিণ-দক্ষিণ বাণিজ্য বাড়ানোর মাধ্যমে চীন-ভারতে রফতানি বাড়াতে হবে। এছাড়া প্রতিযোগিতা সক্ষমতা ও উৎপাদনশীলতা বাড়ানো এবং ব্যবসা সহজীকরণেও গুরুত্ব দিতে হবে। গত অর্থবছরের একই সময়ের চেয়ে এবার রফতানি আয় বেড়েছে প্রায় ৩শ’ কোটি ডলার। রফতানি উন্নয়ন ব্যুরো ইপিবির তথ্যমতে, প্রথম ৯ মাসে আয় হয়েছ ৩ হাজার ৯০ কোটি ডলার। এ সময়ে রফতানি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৭ শতাংশ, যদিও মাস তিনেক আগে তা আরও ৩ শতাংশ বেশি ছিল।

রফতানি প্রবৃদ্ধির ইতিবাচক ধারা অব্যাহত আছে তৈরি পোশাক খাতে। উল্লেখযোগ্য হারে রফতানি বেড়েছে কৃষিজাত পণ্যেও। তবে, এর বাইরে কোন খাতেই রফতানি প্রবৃদ্ধি খুব একটা ইতিবাচক বার্তা দেয়নি। প্রধান সাত পণ্যের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য এবং হোম টেক্সটাইলে রফতানি কমে গেছে। চলতি অর্থবছরে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৩ হাজার ৯শ’ কোটি ডলার।

এই মাত্রা পাওয়া