২৬ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পপ তারকাকে গ্রেফতার নিয়ে উগান্ডায় উত্তেজনা

পপ তারকাকে গ্রেফতার নিয়ে উগান্ডায় উত্তেজনা

অনলাইন ডেস্ক ॥ উগান্ডার জনপ্রিয় পপ তারকা ও সংসদ সদস্য ববি ওয়াইনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। কনসার্ট থামিয়ে অনুষ্ঠানস্থল থেকে তাকে গ্রেফতার করা হয়। এছাড়া কনসার্টে আসা ভক্তদের ছত্রভঙ্গ করতে তাদের দিকে কাঁদানে গ্যাসও ছোড়া হয়েছে বলে অভিযোগ করেছেন এই সঙ্গীত শিল্পীর স্ত্রী ও সমর্থকরা। এ নিয়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে দেশে। খবর গার্ডিয়ান'র।

খবরে বলা হয়, সোমবার রাজধানী কামপালার দক্ষিণাঞ্চলে অবস্থিত লেক ভিক্টোরিয়ার তীরে অবস্থিত একটি প্রাইভেট ক্লাবে আয়োজিত কনসার্টে ঢোকার সময় ওয়াইনকে গাড়ি থেকে টেনে বের করে নিয়ে আসে লাঠি নিয়ে তৈরি থাকা দাঙ্গা পুলিশের একটি দল। সেখান থেকেই তাকে আটক করে নিয়ে যাওয়া হয়।

বহুল প্রতিক্ষিত এই কনসার্টটি রবিবারই বাতিল ঘোষণা করেছিল উগান্ডা পুলিশ। পাশাপাশি অনুষ্ঠানস্থলের আশপাশের রাস্তাও বন্ধ করে দেয়া হয়েছিল নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে।

কিন্তু এরপরও সোমবার যথাসমযে ভেন্যুতে হাজির হয় ববি ওয়াইনের সমর্থকরা। ওয়াইনও সোমবার কনসার্টে পৌঁছানোর চেষ্টা করলে পুলিশ তাকে আটক করে। এ সময় ওয়াইনের ভক্ত-সমর্থকরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে শুরু করলে জবাবে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে।

উল্লেখ্য, হাই-প্রোফাইল এই তারকা এমপি সরকারের সমালোচনার জন্য ব্যাপকভাবে পরিচিত। ২০১৭ সালে পার্লামেন্টে অবস্থান পাওয়া ববি ওয়াইন দেশটির প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনির দীর্ঘ শাসনকালের তীব্র সমালোচনা করে তরুণ উগান্ডানদের মাঝে ব্যাপক জনপ্রিয়।

বিদ্রোহী সেনাবাহিনীর নেতা হিসেবে ১৯৮৬ সালে ক্ষমতা দখল করেন মুসেভেনি। তখন থেকে এখনো ক্ষমতায় আছেন ৭৪ বছর বয়সী এই প্রেসিডেন্ট। উগান্ডায় প্রেসিডেন্ট প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ৭৫ বছর। ২০২১ সালের নির্বাচনে যেন লড়তে পারেন, সেজন্য বয়সসীমা সরিয়ে দেয়ার কাজও করছেন মুসেভেনি। তবে এতে বাধা হয়ে দাঁড়িয়েছেন ববি ওয়াইন।

৩৬ বছর বয়সী ওয়াইন (আসল নাম রবার্ট কিয়াগুলানি) প্রেসিডেন্ট প্রার্থীর বয়সসীমা বাতিলের প্রতিবাদে আন্দোলনকারীদের নেতৃত্ব দিচ্ছেন। শুধু তাই নয়, ইতোমধ্যে তিনি ইঙ্গিত দিয়েছেন যে, নির্বাচনে মুসেভেনির বিপক্ষে লড়ার কথা ভাবছেন তিনি।