২৫ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লক্ষ্যমাত্রার ৭৫ শতাংশ কৃষিঋণ বিতরণ

লক্ষ্যমাত্রার ৭৫ শতাংশ কৃষিঋণ বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) ১৬ হাজার ২৬৪ কোটি টাকার কৃষিঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা এই অর্থবছরের পুরো সময়ের কৃষিঋণ বিতরণ লক্ষ্যমাত্রার ৭৪ দশমিক ৬১ শতাংশ। বিগত বছরগুলোতে কৃষিঋণের প্রবৃদ্ধির ভিত্তিতে চলতি অর্থবছর কৃষি ও পল্লি খাতে ২১ হাজার ৮০০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আগের অর্থবছর এই লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ৪০০ কোটি টাকা।

গত অর্থবছরের প্রথম ৯ মাসে কৃষি ঋণ বিতরণ হয়েছিলো ১৬ হাজার ২১৪ কোটি ১৭ লাখ টাকা। যা ওই অর্থবছররের পুরো সময়ে কৃষিঋণ বিতরণ লক্ষ্যমাত্রার ৭৯ দশমিক ৪৮ শতাংশ। সেই হিসেবে গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে কৃষিঋণ বিতরণ লক্ষ্যমাত্রা অর্জনে পিছিয়ে রয়েছে ব্যাংকগুলো।

জানা গেছে, প্রতিবার অর্থবছরের শুরুতে কৃষি ও পল্লীঋণ বিতরণ সংক্রান্ত নীতিমালা ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। এর আগেই ব্যাংকগুলো নিজেরাই তাদের কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংককে অবগত করে। তবে প্রতিটি ব্যাংকের জন্যই তাদের মোট ঋণের অন্তত ২ শতাংশ কৃষি খাতে বিতরণের নির্দেশনা রয়েছে। আগে কোনো ব্যাংক লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হলে অনর্জিত অংশের পুরোটাই বিনা সুদে এক বছরের জন্য কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখতে হতো।

তবে গত অর্থবছর এ বিধানে শিথিলতা এনে অনর্জিত অংশের তিন শতাংশ বিনা সুদে কেন্দ্রীয় ব্যাংকে রাখতে হচ্ছে। তাছাড়া শিল্প খাতসহ অন্যান্য খাতে ব্যাংকগুলো নিজেদের মতো করে সুদহার নির্ধারণ করতে পারলেও কৃষিতে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ৯ শতাংশের বেশি সুদ নিতে পারে না ব্যাংকগুলো। এসব কারণে কৃষিঋণ বিতরণে অনীহা দেখায় বেসরকারি ও বিদেশি অনেক ব্যাংক।