২৬ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ম্যানইউ-ম্যানসিটি মহারণ

  • ইংলিশ প্রিমিয়ার লীগ, উপভোগ্য ম্যাচে চেলসির ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ রাতে মুখোমুখি হচ্ছে দুই নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। ম্যানচেস্টার ডার্বি খ্যাত ম্যাচটি বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যানইউর মাঠ ওল্ডট্র্যাফোর্ডে। আজ রাতে আরেক ম্যাচে মুখোমুখি হবে ওলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স ও আর্সেনাল।

দুই ম্যানচেস্টার ভিন্ন আবহ নিয়ে ময়দানী লড়াইয়ে মুখোমুখি হচ্ছে। এবার শিরোপা লড়াইয়ে ম্যানসিটির সঙ্গে ভালমতোই টেক্কা দিচ্ছে লিভারপুল। এখন পর্যন্ত যে অবস্থা তাতে এই দুই দলের বাইরে ট্রফি যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। এ কারণে পেপ গার্ডিওলার সিটির জন্য ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ম্যাচটিসহ মোট চারটি খেলা বাকি আছে বর্তমান চ্যাম্পিয়ন সিটির। শিরোপা ধরে রাখার জন্য তাই পয়েন্ট হারানো চলবে না।

অন্যদিকে আগের ম্যাচে অপ্রত্যাশিতভাবে চার গোলে হেরে বেশ বিপাকে পড়েছে ম্যানইউ। পয়েন্ট তালিকার ছয়ে নেমে গেছে লীগের সর্বোচ্চ চ্যাম্পিয়নরা। এখন সেরা চারে থেকে পরবর্তী মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে খেলার টিকেট পাওয়ায় বড় চ্যালেঞ্জ রেড ডেভিলসদের। এ জন্য ম্যাচটি ম্যানইউর জন্যও অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে ৩৪টি করে ম্যাচ শেষে ৮৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ম্যানসিটি। ৬৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে ম্যানইউ। আর এক ম্যাচ বেশি খেলা লিভারপুল ৮৮ পয়েন্ট নিয়ে আছে সবার ওপরে।

এখন যে অবস্থা তাতে লীগের শেষ কয়েকটা ম্যাচে অপেক্ষা করছে চরম উত্তেজনা। এর মধ্যে অন্যতম ম্যানচেস্টার ডার্বি। যে ম্যাচ ম্যানইউ জিতলে অনেকটাই সুবিধা হবে লিভারপুলের। কিন্তু গত রবিবার এভারটনের কাছেই চার গোল হজম করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাই লিভারপুল যে খুব ভরসা করতে পারছে না ইউনাইটেডের ওপর তা ব্যঙ্গর মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন দলটির কোচ জার্গেন ক্লপ। আগের ম্যাচে কার্ডিফকে হারানোর পর টেলিভিশন সাক্ষাতকারে ক্লপকে প্রশ্ন করা হয়েছিল, আপনি নিশ্চয়ই ইউনাইটেডের জয় চাইবেন? এই প্রশ্নের জবাবে ইউনাইটেডকে চূড়ান্ত ব্যঙ্গ করেন ক্লপ। লিভারপুল কোচ বলেন, ম্যানচেস্টার ডার্বির ওপর আমরা কোন প্রভাব ফেলতে পারব না। আর এখন দেখে যা মনে হচ্ছে ইউনাইটেডও প্রভাব ফেলার জায়গায় নেই।

ক্লপ ইঙ্গিত করেন এভারটনের কাছে ইউনাইটেডের চার গোল হজম করাকে। শুধু এটুকুতেই না থেমে ক্লপ টিভি সঞ্চালককে মজা করে জিজ্ঞাসা করেন, ইউনাইটেড ম্যাচের স্কোরটা যেন কী? এভারটনের পক্ষে ৩-০ না ৪-০? লীগে লিভারপুলের আর বাকি তিন ম্যাচÑ হাডার্সফিল্ড (হোম), নিউক্যাসল ইউনাইটেড (এ্যাওয়ে) এবং ওলভারহ্যাম্পটন (হোম)। সিটির শেষ চার ম্যাচে প্রতিপক্ষ ইউনাইটেড (এ্যাওয়ে), বার্নলি (এ্যাওয়ে), লিচেস্টার সিটি (হোম) এবং ব্রাইটন (এ্যাওয়ে)।

এদিকে লিভারপুলের কাছে এ্যাওয়ে ম্যাচে হারের পর এবার ঘরের মাঠে বার্নলি এফসি’র কাছে পয়েন্ট খুইয়েছে চেলসি। সোমবার রাতে লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে বার্নলি’র সঙ্গে ২-২ গোলে ড্র করে ব্লুজরা। তবে এই ম্যাচ থেকে ১ পয়েন্ট ঘরে তুলেও ৬৭ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছে চেলসি। তবে লীগে নিজেদের শেষ তিনটি ম্যাচের পর পয়েন্ট টেবিলের প্রথম চারে থাকা কঠিন মাওরিসিও সারির দলের পক্ষে। কেননা একটি করে ম্যাচ কম খেলে চেলসির ঘাড়ে নিঃশ্বাস ফেলছে আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেড। সেক্ষেত্রে পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগ খেলা অনিশ্চিত দেখাচ্ছে ব্লুজদের।

স্ট্যামফোর্ড ব্রিজে ম্যাচ শুরুর ২৪ মিনিটের মধ্যেই চারটি গোল হয়। দ্বিতীয়ার্ধের খেলা থাকে গোলশূন্য। ম্যাচের অস্টম মিনিটে দুর্দান্ত ভলিতে গোল করে বার্নলিকে এগিয়ে দেন হেনড্রিকস। খুব বেশিক্ষণ লিড ধরে রাখা সম্ভব হয়নি অতিথিদের। ১২ মিনিটে ইডেন হ্যাজার্ডের পাস থেকে গোল করে কান্টে সমতায় ফেরান চেলসিকে। দুই মিনিট পর চেলসিকে এগিয়ে নেন আর্জেন্টাইন তারকা গঞ্জালো হিগুয়াইন। তবে ২৪ মিনিটে উডের পাস থেকে গোল করে বার্নলিকে সমতায় ফেরান বার্নস। শেষ পর্যন্ত এই ফলাফলেই ম্যাচ শেষ হয়।