২০ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লালবাগের অক্সিজেন

  • ঢাকা শহরের নয়নাভিরাম প্রথম আদর্শ খেলার মাঠের উদ্বোধন এ মাসেই

স্পোর্টস রিপোর্টার ॥ দখল, দূষণ, অবহেলা আর অচলায়তন ভেঙ্গে সেজেছে পুরান ঢাকার লালবাগের হাজী আবদুল আলীম খেলার মাঠ। নান্দনিক নক্সায় পুরনো এই খেলার মাঠটি একেবারে আমূল বদলে দেয়া হয়েছে। পানি নিষ্কাশন ব্যবস্থা, মাঠ ঘিরে হাঁটার পর্যাপ্ত পথ, কফি হাউস, পাঠাগার, ব্যায়ামাগার ... সেই সঙ্গে সবুজের সমারোহ, কি নেই এই মাঠজুড়ে!

অথচ দু’বছর আগেও মাঠটি ছিল একপ্রকার মৃত। চারদিকে ছিল ময়লা-আবর্জনার স্তূপ। ছিল একেবারেই ন্যাড়া মাঠ। আর এখন? চোখ জুড়ানো সবুজ ঘাস, চার ধারে ফুলের গাছ, অসংখ্য পাখিকুলের কলকাকলি। পরিবেশটা চাক্ষুস করলে মন জুড়িয়ে যেতে বাধ্য।

২০১৭ সালের মার্চে মৃত মাঠটিকে ‘জীবিত’ করার কার্যক্রম শুরু হয়। এর নেপথ্য রূপকার প্রকৌশলী রফিক আজমের তত্ত্বাবধানে শুরু হয় সংস্কার কাজ। দক্ষিণ সিটি কর্পোরেশনের জল-সবুজে ঢাকা প্রকল্পের আওতায় এরই মধ্যে উদ্বোধনে অপেক্ষায় প্রস্তুত বহুল আলোচিত মাঠটি। নাগরিক বিনোদনের সব উপাদানই আছে মাঠটিতে।

এটি মূলত ফুটবল মাঠ। তবে একপাশে আছে ক্রিকেট খেলার ব্যবস্থাও। মাঠের চারপাশে আছে হাঁটার পথ এবং বসার ব্যবস্থা। আছে নানা প্রজাতির গাছ। বৃষ্টির পানি ধরে রাখতে চারপাশে আছে পরিখা। এই মাঠের উন্নয়ন কাজ দেখে এখন ঢাকার অন্য এলাকাবাসীও তাদের এলাকার মাঠগুলো এভাবে সংস্কার করার আগ্রহ প্রকাশ করেছেন। মাঠ রক্ষণাবেক্ষণ-দেখভালের জন্য লালবাগ এলাকাবাসীকে সঙ্গে নিয়ে গঠিত হয়েছে একটি তদারকি কমিটি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন জানিয়েছে, এই মাঠটি সবার, কোন ক্লাবের বা প্রভাবশালী ব্যক্তি বা রাজনৈতিক দলের নয়।

সংশ্লিষ্ট সবার মতে, এই মাঠটি হচ্ছে ঢাকা শহরের প্রথম ও একমাত্র আদর্শ জনসাধারণের জন্য উন্মুক্ত ও আদর্শ মাঠ।

এই মাত্রা পাওয়া