২৬ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কাকে ৪ মাস আগেই সতর্ক করেছিল ভারত

শ্রীলঙ্কাকে  ৪ মাস আগেই  সতর্ক করেছিল ভারত

অনলাইন ডেস্ক ॥ শ্রীলঙ্কায় সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে ৪ মাস আগে সতর্কতা দিয়েছিলো বিদেশি গোয়েন্দারা। সন্দেহভাজন কথিত ইসলামপন্থী উগ্রবাদী সংগঠন সহিংস হামলা চালাতে পারে বলেও সতর্ক করা হয়েছিলো। ভারতের গোয়েন্দারা সম্ভাব্য একটি সন্ত্রাসী সংগঠনের নেতাদের নাম-ঠিকানাসহ তথ্য দিয়েছিলো। খবর- এনডিটিভি, গার্ডিয়ানের।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার গির্জা ও বিলাসবহুল হোটেলে ভয়াবহ জঙ্গি হামলায় ৩৫৯ জন নিহত ও আরো ৫ শতাধিক আহত হয়। সম্ভাব্য হামলার বিষয়ে সতর্ক করে শ্রীলঙ্কাকে ১০ দিন আগে সতর্ক করে ভারত। দেশটির গোয়েন্দারা একটি গ্রুপের নেতা, সাধারণ সদস্যদের নাম-ঠিকানা ও তাদের লক্ষ্যবস্তু সম্পর্কে বিস্তারিত তথ্যসহ ৩ পৃষ্ঠার একটি উপদেশ পত্র দিয়েছিলো। হামলার ঘটনায় এখন পর্যন্ত ৬০ জনকে আটক করেছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী।

ভারতের গোয়েন্দাদের উপদেশ পত্রে ন্যাশনাল তৌহিদ জামায়া’থ নামে একটি দলের নাম, নেতাদের মোবাইল নম্বরসহ পূর্ব ইতিহাসসহ বিস্তারিত তথ্য ছিলো। শ্রীলঙ্কার গোয়েন্দাদের কাছে হস্তান্ত করা গত ১১ এপ্রিলের নথিতে সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তু হিসেবে গির্জা ও ভারতীয় হাইকমিশনের নাম উল্লেখ করা হয়েছিলো। তবে ইতোমধ্যেই গণমাধ্যমে শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থার ব্যর্থতার কথা স্বীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

উল্লেখ্য, প্রায় ৩ সপ্তাহ আগে ভারতীয় গোয়েন্দাদের পাঠানো সতর্কতা আনুষ্ঠানিকভাবে জারি করতে না পারায় বুধবার কর্মকর্তাদের পদত্যাগের আহ্বান জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।