২২ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বেল্ট অ্যান্ড রোড ফোরামে বাংলাদেশ

বেল্ট অ্যান্ড রোড ফোরামে বাংলাদেশ

অনলাইন রিপোর্টার ॥ চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) দ্বিতীয় ফোরাম শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। উচ্চ পর্যায়ের এ সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশও। দেশটির বেইজিংয়ে হবে তিন দিনব্যাপী এ সম্মেলন।

এ সম্মেলনে অংশ নিতে বুধবার চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করে বাংলাদেশ প্রতিনিধি দল। এতে নেতৃত্ব দিচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলও এ ফোরামে যোগ দিতে পারেন। সায়মা ওয়াজেদ একজন প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ। ফোরামের একটি অধিবেশনে বৈশ্বিক প্রতিবন্ধীদের মুখপাত্র হিসেবে তার বক্তব্য দেয়ার কথা রয়েছে।

২৫-২৭ এপ্রিল চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে এ সম্মেলনে শতাধিক দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে রাষ্ট্রপ্রধান, মন্ত্রী এবং উচ্চপর্যায়ের প্রতিনিধিরাও অংশ নেবেন।

এবারের সম্মেলনে ১২টি থিমেটিক সেশনে দুর্বল ও অস্থিতিশীল বিশ্ব অর্থনীতি থেকে উত্তরণের নীতিনির্ধারণ, অবকাঠামোগত উন্নয়ন, বাণিজ্য পরিসর বৃদ্ধি, অর্থনৈতিক সহযোগিতার দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ক্ষেত্র চিহ্নিতকরণ এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির উপায় নিয়ে এতে আলোচনা হবে। এতে শক্তিশালী আন্তঃযোগাযোগ ও গভীর সহযোগিতার বিষয়টি প্রাধান্য পাবে।

চীনের উদ্যোগে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ বা বিআরআইকে বলা হচ্ছে, এশীয় বিশ্বায়নের কর্মসূচি। সবচেয়ে বেশি দেশ, বিপুল বিনিয়োগ এবং বিশ্বের সর্বাধিক জনসংখ্যাকে জড়িত করার এ পরিকল্পনা নিয়ে এটিই একুশ শতাব্দীর বৃহত্তম উন্নয়ন প্রকল্প।