১৮ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দাওরায়ে হাদিস পরীক্ষার প্রশ্নফাঁস

দাওরায়ে হাদিস পরীক্ষার প্রশ্নফাঁস

অনলাইন ডেস্ক ॥ আজ বৃহস্পতিবার আহমদ শফীর নিয়ন্ত্রণাধীন আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের আয়োজনে কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিস (তাকমিল জামাত) পরীক্ষার প্রশ্নফাঁস হয়েছে । আজ দাওরায়ে হাদিসের আবু দাউদ শরিফ বিষয়ের ওপরে পরীক্ষা ছিল। তবে প্রশ্নফাঁস হওয়ায় পরীক্ষাটি স্থগিত করা হয়েছে।

এ প্রসেঙ্গে হাইয়াতুল উলয়ার সদস্য মাওলানা আব্দুল কুদ্দুস সাংবাদিকদের জানান, জরুরি বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে স্থগিত হওয়া পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে।

এর আগে ৮ এপ্রিল থেকে আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের আয়োজনে সারাদেশের কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু হয়। ১৮ এপ্রিল পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও ধারাবাহিকভাবে প্রশ্নফাঁস হওয়ায় সে সময়ের সব পরীক্ষা বাতিল করা হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটি জরুরি বৈঠক করে ২৩ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত পুনরায় পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, ২০১৭ সালে গণভবনে প্রধানমন্ত্রী আলেমদের উপস্থিতিতে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীন ‘কওমি মাদ্রাসা গুলোর দাওরায়ে হাদিস (তাকমীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) এর সমমান প্রদান বিল ২০১৮’ জাতীয় সংসদে উত্থাপিত হয়। ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে বিলটি পাস হয়। ৮ অক্টোবর এ সংক্রান্ত গেজেট প্রকাশ হয়।