২৫ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিশ্র প্রবণতার দিনে শেয়ারবাজারে লেনদেন বাড়ল

 মিশ্র প্রবণতার দিনে শেয়ারবাজারে লেনদেন বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা দুই কার্যদিবস পতনের পর বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচকে মিশ্রভাব দেখা গেছে। সেখানে সার্বিক ও শরীয়াহ সূচক বাড়লেও বাছাই সূচকটি কমেছে। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচক বেড়েছে। সূচকে মিশ্রভাব দেখা গেলেও সিএসইর পাশাপাশি ডিএসইতেও বেড়েছে লেনদেনের পরিমাণ।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৬৬ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক তিন পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২১৪ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক চার পয়েন্ট কমে এক হাজার ৮৬৩ পয়েন্টে নেমেছে।

মূল্য সূচকে এমন মিশ্রভাব দেখা গেলেও এদিন ডিএসইতে যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে বেড়েছে তার দ্বিগুণ। দিনভর বাজারে লেনদেনে অংশ নেয়া ২০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

এদিকে লেনদেন খরার মধ্যে ডিএসইতে টাকার অঙ্কে লেনদেন কিছুটা বেড়েছে। তবে মোট লেনদেনের পরিমাণ ৩০০ কোটির ঘর ছাড়াতে পারেনি। টাকার অঙ্কে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৯৭ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৮৪ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫০ কোটি ১৩ লাখ টাকা।

বাজারে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ফরচুন সুজের। কোম্পানিটির ২২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৮৪ লাখ টাকা লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ১৩ কোটি ৮১ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে ন্যাশনাল টিউবস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে - বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্র্যাক ব্যাংক, ফাইন ফুডস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, অ্যাকটিভ ফাইন, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং যমুনা ব্যাংক।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৭৬৯ পয়েন্টে। লেনদেন হয়েছে ১৮ কোটি এক লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।