১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তাপমাত্রা সর্বোচ্চ ৩৮ ডিগ্রী

তাপমাত্রা সর্বোচ্চ ৩৮ ডিগ্রী

স্টাফ রিপোর্টার ॥ এই মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছাল। বৃহস্পতিবার রাজশাহীতে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যায় ৩৭.১ ডিগ্রী সেলসিয়াসে। আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর এলাকায় ইতোমধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এই লঘুচাপ থেকে নিম্নচাপে এবং নিম্নচাপ থেকে ঘূর্ণিঝ[েড় রূপ নেয়ার আশঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে। এছাড়া এই লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা রয়েছে। এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, সারাদেশের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। ২৭ এপ্রিল দেশের উত্তর-পূর্বাঞ্চলের কোথাও কোথাও বৃষ্টিপাত হতে পারে। তারা জানায়, ২৭ এপ্রিলের পরে তাপমাত্রা বা তাপপ্রবাহ কমে আসতে পারে। সেই সময় দেশের অন্যত্র বৃষ্টিপাত হতে পারে। তবে মে মাসে গরমের পরিমাণ আরও বেড়ে যেতে পারে বলে জানিয়েছেন তারা।

এদিকে তপ্ত রোদ আর প্রচ- গরমের কারণে দিন দিন জনজীবন অতিষ্ঠ হয়ে পড়ছে। সকাল হতে না হতে রোদের প্রচ- তাপ এমনভাবে বাড়ছে যেন বাইরে বের হওয়াই মুসকিল হয়ে পড়ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তাপও বাড়ছে। প্রচ- গরমে ঘরে-বাইরে কোথাও স্বস্তি মিলছে না। এই গরমে নগরবাসীর প্রত্যাশা শরীর ঠাণ্ডা করা বৃষ্টিপাতের। কিন্তু আবহাওয়া অফিস জানিয়েছে, গরমের পরিমাণ আজ আরও বাড়তে পারে। তবে তারা জানায়, তাপমাত্রা বাড়লে তা ৩৮ ডিগ্রী সেলসিয়াসের আশপাশেই থাকবে। তাপপ্রবাহ মৃদু থেকে মাঝারি রূপ নিতে পারে। আজও দেশের বেশিরভাগ এলাকায় মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

গত ১৪ এপ্রিল থেকে তাপমাত্রা বাড়লেও বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ ৩৭ ডিগ্রী সেলাসিয়াস অতিক্রম করে। এর আগে ৩৫ ডিগ্রীর থেকে ৩৬ ডিগ্রীর মধ্যেই তাপমাত্রা সীমাবদ্ধ ছিল। আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, দিনে তাপমাত্রা বাড়লে রাতেরবেলায় তাপমাত্রা অনেক কমছে। ফলে দিনের চেয়ে রাতেরভাগে গরম কম অনুভূত হচ্ছে। তিনি জানান, দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কমে এলে গরমের মাত্রা বেড়ে যাবে।

আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ ডিগ্রী সেলসিয়াস। এছাড়া ঢাকায় ৩৭ দশমিক ১, ফরিদপুরে ৩৭ দশমিক ৪, ফেনীতে ৩৭ দশমিক ৩, পটুয়াখালীতে ৩৭ দশমিক ২, ঈশ্বরদীতে ৩৭ দশমিক ২ এবং সীতাকুণ্ডে ৩৭ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আবহাওয়া অফিস জানিয়েছে, ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। আবহাওয়া পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে- আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, রাজশাহী, পাবনা ও সৈয়দপুর অঞ্চলসহ চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।