২৫ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আল্টিমেটাম দিয়ে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

জনকণ্ঠ ডেস্ক ॥ চট্টগ্রামে প্রশাসনকে নয়দিনের আল্টিমেটাম দিয়ে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। ফলে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ধর্মঘট চলার কথা থাকলেও বেলা ১২টার দিকে যানবাহন চলাচল শুরু হয়। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

চট্টগ্রামে নয়দিনের আল্টিমেটাম দিয়ে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে শ্রমিক ফেডারেশন। এরপর বৃহস্পতিবার বেলা ১২টার দিকে যানবাহন চলাচল শুরু হয়। এ সময়ের মধ্যে শ্যামলী পরিবহনের বাসচালক জালাল উদ্দিনকে পিটিয়ে হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও বিচারের আওতায় না আনলে ৫ মে বৃহত্তর চট্টগ্রামে পুনরায় সকাল-সন্ধ্যা পরিবহন ধর্মঘট পালিত হবে বলে জানিয়ে দেয়া হয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহাসড়কের কর্ণফুলী ও পটিয়া উপজেলা সীমান্তের ভেল্লাপাড়া ব্রিজ এলাকায় শ্যামলী পরিবহনের বাসচালক জালাল উদ্দিনকে গত সোমবার রাতে গাড়ি থেকে নামিয়ে পিটিয়ে হত্যা করা হয়। ওই সময় ডিবি পুলিশ পরিচয় দেয়া লোকজনের কাছে পিস্তল, ওয়ালেস সেট ও হাতে লাঠি ছিল। জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা ওইদিন সেখানে কোন ডিবি পুলিশ অভিযানে ছিল না বলে দাবি করলেও নগর গোয়েন্দা পুলিশ এই ঘটনায় বিশেষ বাহিনী সম্পৃক্ত থাকার বিষয়টি প্রাথমিকভাবে তথ্য প্রমাণ পেয়েছে। ঘটনার পরের দিন একটি গার্মেন্টস ও শাহ আমানত তৃতীয় সেতুর টোল এলাকার ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে নগর গোয়েন্দা পুলিশ ও কর্ণফুলী থানা পুলিশ। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের পূর্বাঞ্চলীয় সভাপতি মৃনাল চৌধুরী জানিয়েছেন, চালক হত্যার প্রতিবাদে প্রথম দফায় ২৪ ঘণ্টার ধর্মঘট ডাকা হলেও চট্টগ্রাম জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে সমঝোতা বৈঠকের মাধ্যমে ৬ ঘণ্টা কমিয়ে তা প্রত্যাহার করা হয়েছে। ৪ মে’র মধ্যে মামলার অগ্রগতি ও কোন ক্লু পুলিশ বের করতে না পারলে ৫ মে সকাল-সন্ধ্যা পুনরায় হরতাল পালনের সিদ্ধান্ত হয়েছে।

নীলফামারী ॥ বাসচালক জালাল উদ্দিনকে পিটিয়ে হত্যার প্রতিবাদে নীলফামারীতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। বৃহ¯পতিবার সকাল ৬টা থেকে এই অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু হওয়ায় জেলা থেকে ঢাকাসহ বিভিন্ন রুটের উদ্দেশে কোন বাস ছেড়ে যায়নি। এ ছাড়া জেলার ১৯ অভ্যন্তরীণ রুটেও যাত্রীবাহী বাস ও ট্রাক চলাচল বন্ধ রয়েছে।

ঠাকুরগাঁও ॥ চট্টগ্রামে ডিবি সদস্য পরিচয়ে বাসচালক জালাল উদ্দিনকে হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করেছে রংপুর বিভাগীয় মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন। ধর্মঘটের কারণে রংপুর বিভাগের আওতায় চার জেলার সব রুটে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। ২২ এপ্রিল রাত ৮টায় শ্যামলী পরিবহন সার্ভিসের যাত্রীবাহী একটি বাস কক্সবাজার থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়। রাত সাড়ে ১১টার দিকে বাসটি পটিয়া উপজেলার শান্তিরহাট পার হয়ে শিকলবাহা (ভেল্লাপাড়া) ব্রিজ এলাকায় আসে। এ সময় ডিবি সদস্য পরিচয় দিয়ে আনুমানিক সাতজন বাস থামান। তারা বাসে উঠে এক পর্যায়ে ড্রাইভারকে হাতকড়া পরিয়ে বাস থেকে নামিয়ে রাস্তার পাশে নিয়ে যায়। সেখানে তাকে বেধরক পেটানো হয়। পেটাতে পেটাতে আবারও তাকে বাসের ভেতরে এনে ইয়াবা বের করে দিতে বলে। ড্রাইভার তার কাছে কোন ইয়াবা নেই জানালে ক্ষুব্ধ ডিবি সদস্যরা তাকে আবারও নামিয়ে রাস্তার পাশে অন্ধকারের মধ্যে নিয়ে যায়। সেখানে তাকে লাঠি দিয়ে পেটানো হয়, রাস্তায় ফেলে লাথি মারা হয়। ১০ থেকে ১৫ মিনিট পর মুমূর্ষু অবস্থায় তাকে বাসের ভেতরে ফেলে রেখে ডিবি সদস্যরা দ্রুত চলে যায়। রাত আড়াইটার দিকে জালালকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।