১৬ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডাচ্ ফুটবলের পুনরুত্থান

  • ঐতিহাসিক ট্রেবল শিরোপার হাতছানি, পারফর্মেন্সের পুরস্কার হিসেবে কোচের সঙ্গে নতুন চুক্তি করতে চায় আয়াক্স

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে এবার চমক হয়ে এসেছে আয়াক্স। দুর্দান্ত পারফর্মেন্স দিয়েই এবার ইউরোপ সেরার এই টুর্নামেন্টের সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে হল্যান্ডের ক্লাবটি। তবে আয়াক্সের এই সাফল্যের পেছনে নায়ক হিসেবে ভূমিকা রাখছেন এরিক টেন হাগ। তার কারণেই আবারও ডাচ জাদু দেখার প্রত্যাশা নিয়ে অপেক্ষায় ফুটবল বিশ্ব। কোচ টেন হাগ এবার দল সাজিয়েছেন ব্লাইন্ড-জিয়েখ-তাদিচদের মতো অভিজ্ঞদের পাশাপাশি একঝাঁক তরুণ প্রতিভা নিয়ে।

টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছনোর পরই আয়াক্সের কোচ টেন হাগ বলে দিয়েছেন, আমরা রিয়াল মাদ্রিদ, বার্সিলোনা, ম্যানচেস্টার সিটি বা জুভেন্টাস নই। আমাদের দল ভাল খেললে বড় ক্লাবগুলো আমাদের দল ভাঙ্গিয়ে নিয়ে যাবেই। তবে আমরা নির্দিষ্ট দর্শন নিয়ে দল তৈরি করি। পরের বছরেও তাই করব।

আগামী বছর এই আয়াক্সের তারকাদের কয়েকজনকে তো অন্য দলে দেখা যাবেই। যেমন ফ্রেঙ্কি ডি জং। গত জানুয়ারিতেই বার্সিলোনার সঙ্গে চুক্তি করে ফেলেছেন। ৬ কোটি ৫০ লাখ ইউরো ট্রান্সফার মূল্য দিয়ে ফ্রেঙ্কিকে কিনে নিয়েছে স্পেনের জায়ান্ট ক্লাব বার্সিলোনা। মাত্র ১৯ বছরেই আয়াক্সের অধিনায়ক মাথিস দে লিট। ২০১৮ সালে ইউরোপের ‘গোল্ডেন বয়’ হয়েছিলেন। পুরস্কারের ১৫ বছরের ইতিহাসে সেই প্রথম কোন সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে সেরার এই সম্মান পেয়েছিলেন। ইতালিয়ান সিরি’এ লীগের বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাসের বিপক্ষে জয়ের গোলটিও তার। ফ্রেঙ্কি, দে লিট ছাড়া ব্রাজিলিয়ান ডেভিড নেরেস, ডাচ ফান দে বিক, ডাচ বংশোদ্ভূত মরোক্কান নৌসায়ির মাজরাওউইয়ের মতো নবীনদের ওপরই ভরসা রাখছেন টেন হাগ। আর দর্শক অপেক্ষায় রয়েছে ডাচ ফুটবল ঐতিহ্যের পুনর্জাগরণের।

কোচ হিসেবে আয়াক্সকে এই মুহূর্তে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন এরিক টেন হাগ। শুধু উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ কেন? হল্যান্ডের লীগেও এই মুহূর্তে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে আয়াক্স। সেই সঙ্গে ডাচ কাপের ফাইনালেও জায়গা করে নিয়েছে তারা।