১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বারানসিতে মনোনয়নপত্র দাখিল মোদির

  • সন্ত্রাস মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিচ্ছে সরকার ॥ রোড শো শেষে প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার দুপুরে দেশজুড়ে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তার মনোনয়নপত্র জমা দিয়েছেন। আসনটিতে তিনি দ্বিতীয়বারের জন্য সদস্য হতে চাইছেন। মনোনয়নপত্র দাখিল করার সময় তার সঙ্গে মিত্র দলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ ও মন্ত্রীরা উপস্থিত ছিলেন। এনডিটিভি।

প্রধানমন্ত্রী যখন নির্বাচনী নথি জেলা ম্যাজিস্ট্রেটের দফতরে জমা দেন সে সময় তার সঙ্গে বিহারের মুখ্যমন্ত্র নিতিশ কুমার, শিরোমনি আকালি দলের নেতা প্রকাশ সিং বাদল, শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, এআইএডিএমকে নেতা ও পান্নারেসেলভাম, এম থামবিডুরাই, বিজেপি নেতাদের মধ্যে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও নিতিন গড়কড়ি উপস্থিত ছিলেন। মনোনয়নপত্র দাখিল করার আগে প্রধানমন্ত্রী দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণ দেন ও পরে তিনি কাল ভৈরব মন্দিরে পূজা দেন। তার এসইউভি গাড়ি সংকীর্ণ গলির পথ পাড়ি দিয়ে ম্যাজিস্ট্রেট দফতরে যায়। সেখানে তিনি তার প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। পথে বাড়ির ছাদে, ব্যালকনিতে ও রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা লোকজন তার ওপর গোলাপের পাপড়ি ছুড়ে তাকে বরণ করে নেন। বৃহস্পতিবার মোদি সাত কিলোমিটারের রোড শো করেন। সে সময় তিনি তার ছাদখোলা এসইউভি গাড়িতে দাঁড়িয়ে উপস্থিত জনতার উদ্দেশে হাত নেড়ে শুভেচ্ছা জানান। গঙ্গার তীরে প্রাচীন মন্দির ও দশমেধ ঘাটে গিয়ে রোড শো শেষ হয়। সেখানে প্রধানমন্ত্রী গঙ্গা নদীর তীরে সান্ধ্যকালীন আরতিতে অংশ নেন। বৃহস্পতিবার রোড শো শেষে দলীয় কর্মীদের উদ্দেশে বক্তব্য দানকালে প্রধানমন্ত্রী জাতীয় নিরাপত্তার ওপর জোর দিয়ে বলেন, সরকার সন্ত্রাসের বিরুদ্ধে কার্যকরভাবে পদক্ষেপ নিচ্ছে। ফেব্রুয়ারিতে জম্মু ও কাশ্মীরের পুরওয়ামাতে পাকিস্তানভিত্তিক সন্ত্রাসীদের হামলায় ৪০ জন সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সেসের (সিআরপিএফ) সেনা নিহত হওয়ার পর বালাকোটে বিমান হামলার কথা উল্লেখ করে বলেন, বিশ্ব এখন ভারতকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন দিয়েছে। বারানসিতে প্রধানমন্ত্রীকে কংগ্রেসের অজয় রায় ও সমাজবাদী পার্টি ও মায়াবতীর বহুজন সমাজ পার্টির শালিনী যাদবের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২০১৪ সালের নির্বাচনে মোদি বারানসি থেকে বিশাল ব্যবধানে বিজয়ী হন। তিনি সে সময় পাঁচ লাখ ৮০ হাজারের বেশি ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল দুই লাখ ভোট পেয়ে দ্বিতীয় হন। কংগ্রেস প্রার্থী অজয় রায় ৭৫ হাজার ভোট পেয়ে হন তৃতীয়। জাতীয় নির্বাচনের সাত ধাপের ভোট গ্রহণ পর্বের শেষ পর্যায়ে ১৯ মে ভোট হবে বারানসি আসনে। ২৩ মে থেকে ভোট গণনা শুরু হবে।

শত বছরের পুরনো মন্দির নগরীতে আড়াই ঘণ্টা ধরে সাত কিলোমিটারের মেগা রোড শো করেন মোদি। সকালেই কালভৈরব মন্দিরে জনসভায় কর্মীদের উদ্দেশে সব রেকর্ড ভেঙ্গে দিয়ে বিজেপিকে ভোট দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, সারা দেশে এই প্রথম বারের মতো বইছে প্রতিষ্ঠানপন্থী হাওয়া। শুক্রবার আশি ঘাটে উপস্থিত হয়ে রওনা দেন কালভৈরব মন্দিরের দিকে। সেখানে একটি জনসভা করেন।

এই মাত্রা পাওয়া