২১ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৫ বছরে দ্বিতীয় সর্বোচ্চ এডিপি ব্যয়

৫ বছরে দ্বিতীয় সর্বোচ্চ এডিপি ব্যয়

অর্থনৈতিক রিপোর্টার ॥ পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বার্ষিক উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন হলো চলতি অর্থবছরের প্রথম নয় মাসে। এ সময়ে স্থানীয় এবং বৈদেশিক মুদ্রা ব্যয়ের ক্ষেত্রে উভয় ক্ষেত্রেই সাফল্য দেখিয়েছে মন্ত্রণালয়গুলো।

আইএমইপির সর্বশেষ পরিসংখ্যান থেকে দেখ যায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে শতকরা হিসাবে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) বাস্তবায়িত হয়েছে ৪৭.২২ শতাংশ। গত বছরের একই সময়ে বাস্তবায়নের এই হার ছিল ৪৫.৬৫ শতাংশ। তবে টাকার অঙ্কে বাস্তবাযনের হার গত বছরের একই সময়ের চেয়ে ১৫.৯৩ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম নয় মাসে অর্থ ব্যয় হয়েছে ৮৩ হাজার ৪০৭ কোটি টাকা, যা গত বছরের একই সময়ে ছিল ৭১ হাজার ৯৪০ কোটি টাকা।

গত পাঁচ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন হলো চলতি অর্থবছরে। এর আগে অর্থবছরের নয় মাসে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন হয়েছিল ২০১৪-১৫ অর্থবছরে। ওই অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৪৭.৪৪ শতাংশ। যদিও তখন এডিপির আকার ছিল চলতি অর্থবছরের চেয়ে অনেক কম। চলতি অর্থবছরে মূল এডিপির আকার ছিল ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা। এছাড়া স্বায়ত্ত্বশাসিত সংস্থাগুলোর উন্নয়ন ব্যয় রয়েছে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা। সবমিলিয়ে চলতি অর্থবছরের বাজেটে সরকারের উন্নয়ন ব্যয় ছিল এক লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকা।

কিন্তু অনেক মন্ত্রণালয় যথা সময়ে অর্থ খরচ করতে পারেনি। বিশেষ করে বিদেশী অর্থ খরচের পরিমান অনেক কম থাকায় এডিপি কাটছাট করতে হয়েছে। মূল এডিপি কাটছাট করে এক লাখ ৬৫ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়েছে। তবে স্বায়ত্ত্বশাসিত সংস্থা সমুহের বরাদ্দ কিছুটা বাড়িয়ে ৯ হাজার ৬২০ কোটি টাকা করা হয়েছে।

কাটছাট করার পর চলতি অর্থবছরের এডিপিতে স্থানীয় অর্থায়নের পরিমান বেড়ে দাড়িয়েছে ৪৩.১৮ শতাংশ। টাকার অঙ্গে যার পরিমান ৫০ হাজার ৮৫ কোটি টাকা। গত বছরের বাজেটে যার পরিমান ছিল ৩৮ হাজার ৮৬৮ কোটি টাকা বা ৪০.৩৫ শতাংশ।

চলতি অর্থবছরে প্রকল্প সাহায্য ব্যয়ের পরিমানও বৃদ্ধি পেয়েছে। প্রথম নয় মাসে এই ব্যয় বেড়ে দাড়িয়েছে ৫৭.৪২ শতাংশ। টাকার অঙ্কে যার পরিমান ২৯ হাজার ২৮৫ কোটি টাকা। গত বছর এই ব্যয়ের পরিমান ছিল ২৯ হাজার ১১৫ কোটি টাকা বা ৫৫.৯৪ শতাংশ।

মার্চ মাসে মোট এডিপি ব্যয় হয়েছে ১২ হাজার ৬৩৬ কোটি টাকা। এরমধ্যে সরকারের অর্থ ৭ হাজার ১০৬ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৫ হাজার ৬০ কোটি টাকা।