২৬ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বাস করতে পারছেন না ক্লপও!

বিশ্বাস করতে পারছেন না ক্লপও!

অনলাইন ডেস্ক ॥ ঘরের মাঠে লিভারপুলকে ৩-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের উড়েছিল বার্সেলোনা। মেসি ম্যাজিকে ন্যু ক্যাম্প থেকে বুকভরা আত্মবিশ্বাস নিয়ে দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে এসেছিল কাতালানরা।

কিন্তু প্রতিপক্ষের মাঠে সবই যেন এলোমেলো হয়ে গেল। লিভারপুলের অবিশ্বাস্য লড়াইয়ে বার্সেলোনা বিদায় নিয়েছে সেমিফাইনাল থেকে। মঙ্গলবার রাতে তারা ০-৪ ব্যবধানে হেরেছে অলরেডদের বিপক্ষে। শেষবার রিয়াল মাদ্রিদের কাছে হেরে শিরোপা হারিয়েছিল লিভারপুল। এবার রিয়াল মাদ্রিদ নেই। নেই রোনালদোর জুভেন্টাসও। নিজেরাই বিদায় করল মেসিদের।

এবার অনন্ত শিরোপার স্বাদ পেতে চান লিভারপুরের কোচ ইয়ুর্গেন ক্লপ। ঘরের মাঠে অবিশ্বাস্য ফুটবল উপহার দিয়ে লিভারপুল উঠেছে ফাইনালে। তবে যেভাবে অলরেডরা ঘুরে দাঁড়িয়েছে তা বিশ্বাসই করতে পারছেন না ক্লপ। শিষ্যদের পারফরম্যান্সে আপ্লুত ক্লপ,‘পুরো ম্যাচটাই আমার কাছে অবিশ্বাস্য মনে হয়েছে। বড্ডা বাড়াবাড়ি হয়েছে! জয় সব সময়ই কঠিন কিন্তু ক্লিন শিট থাকা...আমার আসলেও বিশ্বাস করতে কষ্ট হচ্ছে ওরা কিভাবে পারল?’

‘ওরা আজ কি করে দেখিয়েছে তা বর্ণণা করা কঠিন। হৃদয়ে তারা জায়গা করে নিয়েছে। পুরো বিশ্বে আজ তাদের জয়ধ্বনি। এ জয় আমাদের কাছে অনেক কিছু। এর থেকেও গুরুত্বপূর্ণ জিনিস বিশ্বে রয়েছে। তবে আবেগ তৈরি করে সেখানে সবাইকে বুদ করে রাখা সত্যিই বিশেষ কিছু। এটা সম্ভব হয়েছে খেলোয়াড়দের কারণেই। ওদের ভেতরে জয়ের যে তাড়ণা ও হৃদয় থেকে জিততে চাওয়ার জেদ দেখেছি তা কখনো এর আগে দেখিনি। এটাই প্রমাণ করে ফুটবলে সব কিছুই সম্ভব।’ - যোগ করেছেন ক্লপ।

ম্যাচের আগে ক্লপ শিষ্যদের কি টোটকা দিয়েছিলেন? জানতে আগ্রহী প্রত্যেকেই। এ নিয়ে মুখ খুলেছেন ক্লপও।

‘আমি ম্যাচের আগে ছেলেদের বলেছি,‘‘আমি মনে করি না এটা (ঘুরে দাঁড়ানো) সম্ভব কিন্তু তোমরা যদি চিন্তা করো সুযোগ আছে তাহলে আসলেও সুযোগ আছে।’’ ওরা মানসিকভাবে শক্তি দেখিয়েছে বলেই পেরেছে।’ - বলেছেন ক্লপ।

শিরোপার ক্ষুধায় মগ্ন ক্লপ। যে কোনো মূল্যে ফাইনালের শিরোপা তার চাই-ই-চাই।

‘আমরা শেষবার পারিনি। রিয়াল মাদ্রিদের মতো চ্যাম্পিয়ন দলের বিপক্ষে হেরেছি আমরা। শেষবার শিরোপা ছাড়া মাঠ ছাড়তে কষ্ট হয়েছে। এবার এমনটা হতে দিতে পারিনা। আমাদের পক্ষে সব কিছুই সম্ভব। সেমিফাইনাল জয়ের পর আমরা ফাইনালেও দারুণ সুযোগ দেখছি।’ - বলেছেন ক্লপ।