২২ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এসএসসির পর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং

কর্মমুখী শিক্ষার মধ্যে সবচেয়ে যুগান্তকারী উন্নয়ন ঘটেছে কারিগরি শিক্ষা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের। উন্নত বিশ্বের ন্যায় কারিগরি এবং বৃত্তিমূলক শিক্ষার জোয়ার এখন বাংলাদেশের শিক্ষাব্যবস্থায়। তারই ধারাবাহিকতায় কারিগরি শিক্ষার অন্যতম প্রতিষ্ঠান ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই)। যা দেশের সর্ববৃহৎ ও অত্যাধুনিক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। এ প্রতিষ্ঠানে কারিগরি বোর্ডের অধীনে চার বছর মেয়াদি ডিপোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। ডিপিআই এর শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে আরও উন্নত করার লক্ষ্যে সকল শিক্ষার্থীদের জন্য রয়েছে ফ্রি ল্যাপটপ। যুগের সঙ্গে তাল মিলিয়ে বর্তমানে ডিপিআই এর শিক্ষার্থীরা সর্বপ্রথম পলিটেকনিক হিসেবে রোবটিক্স নিয়ে গবেষণা করছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউট (ডিপিআই) বিভিন্ন প্রোগ্রাম চালু রয়েছে। তার মধ্যে চার বছর মেয়াদী ডিপোমা ইন কম্পিউটার, টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স, টেক্সটাইল এবং সিভিল, আর্কিটেকচার প্রোগ্রামগুলো অন্যতম। একজন শিক্ষার্থী ডিপোমা ইঞ্জিনিয়ারিং পাসের পর চাকরির পাশাপাশি সান্ধ্যকালীন ব্যাচে দেশী-বিদেশী বিশ্ববিদ্যালয়ের অধীনে স্বল্পতম সময়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি/এমএসসি/এমবিএ ডিগ্রী অর্জনের সুযোগ লাভ করতে পারেন।

প্রোগ্রামের মেয়াদ : ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম ৪ বছর মেয়াদী ৮ সেমিস্টারে সম্পন্ন হয়, প্রতি সেমিস্টার ৬ মাস অন্তর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স সাফল্যের সঙ্গে সম্পন্ন করার পর শিক্ষার্থীগণ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক ডিপোমা-ইন-ইঞ্জিনিয়ারিং সনদপত্র লাভ করে।

ভর্তির যোগ্যতা: এসএসসি/ সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০ পেয়ে পাস করতে হবে। এইচএসসি উত্তীর্ণ/অনুত্তীর্ণ বা পরীক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন, ভর্তির জন্য ছাত্র/ছাত্রীদের বয়স ও পাসের সন বিভাগ শিথিলযোগ্য।

অফিস চলাকালীন সময়ে ভর্তির আবেদনপত্র, তথ্যবিবরণী ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র প্রতিষ্ঠান হতে সংগ্রহ করতে হবে। ভর্তির আবেদনপত্র বোর্ড নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে। নির্বাচিত প্রার্থীদের এসএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র/ ট্রান্সক্রিপ্ট ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রসহ বোর্ড কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি হতে হবে। বর্তমানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপোমা ইন কম্পিউটার, কম্পিউটার সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং টেলিকমিউনিকেশন, ইলেক্ট্রিক্যাল, টেক্সটাইল, গার্মেন্টস ডিজাইন এ্যান্ড প্যাটার্ন মেকিং, আর্কিটেকচার ও ইন্টেরিয়ার ডিজাইন, ট্যুরজিম এ্যান্ড হসপিটালিটি এবং সিভিল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি চলছে।

যোগাযোগ: রোড# ১২, বাড়ি# ২/বি, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৯, ফোন: ৫৮১৫১০৮৭, ০১৭১৩৪৯৩২৪৩।

ক্যাম্পাস প্রতিবেদক