২১ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্বের ভোট চলছে

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্বের ভোট চলছে

অনলাইন ডেস্ক ॥ ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ পর্বে রাজধানী দিল্লি ও ছয়টি রাজ্যের মোট ৫৯টি আসনে ভোট গ্রহণ চলছে। রবিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, অধিকাংশ আসনেই সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

এ পর্বে উত্তর প্রদেশের ১৪টি আসনে, হরিয়ানার ১০টি, দিল্লির সাতটি, আটটি করে বিহার, মধ্য প্রদেশ ও পশ্চিম বঙ্গে এবং ঝাড়খন্ডের চারটি আসনে ভোট হচ্ছে।

এ পর্বের ভোট ক্ষমতাসীন বিজেপির জন্য সবচেয়ে বড় পরীক্ষা, কারণ এর আগে ২০১৪ সালে এই আসনগুলোর মধ্যে ৪৫টিতে জয় পেয়েছিল তারা।

ভারতের হিন্দিভাষী কেন্দ্রীয় অঞ্চলেই সবচেয়ে বেশি আসনে ভোট হচ্ছে। এই অঞ্চলে বড় ধরনের জয় পেয়েই আগের নির্বাচনে বাজিমাত করেছিলো বিজেপি।

এ পর্বের উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন উত্তর প্রদেশের আজমগড় আসনে সমাজবাদী দলের অখিলেশ যাবদ, সুলতানপুর আসনে মেনেকা গান্ধী, মধ্য প্রদেশের ভুপাল আসনে কংগ্রেসের দিগ্নিজয় সিং, বিজেপির প্রজ্ঞা সিং ঠাকুর, পূর্ব দিল্লির আসনে গৌতম গম্ভীর, দক্ষিণ দিল্লি আসনে ব্রিজেন্দ্র সিং, পশ্চিমবঙ্গের ঘাটাইল আসনে চলচ্চিত্র অভিনেতা তৃণমূলের দেব (দীপক অধিকারী), বিজেপির ভারতীয় ঘোষ।

দিল্লীর সাতটি আসনের- চাঁদনি চক, পূর্ব দিল্লি, নয়া দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি, দক্ষিণ দিল্লি ও পশ্চিম দিল্লি, সব কয়টি আসনেই ভোট হচ্ছে।

সবগুলো আসনেই বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনার কথা বলছেন স্থানীয়রা। ২০১৪ সালের নির্বাচনে এই তিন দল লড়লেও সব কয়টি আসনে বিজয়ী হয় বিজেপি।

প্রায় সব জায়গা থেকে শান্তিপূর্ণভাবে ভোট শুরুর খবর পাওয়া গেলেও পশ্চিম বঙ্গের ঘাটাল আসনে কিছুটা গণ্ডগোল হয়েছে। একটি ভোট কেন্দ্রে বিজেপি প্রার্থী সাবেক পুলিশ কর্মকর্তা ভারতী ঘোষকে শারীরিকভাবে হেনেস্থা করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। ঘটনার জন্য তৃণমূল কংগ্রেসের কর্মীদের দায়ী করেছে বিজেপি।

৫৯টি লোকসভা আসনের পাশাপাশি এ পর্বে ত্রিপুরা বিধানসভার ২৬টি আসনের ১৬৮টি কেন্দ্রে পুনঃভোট গ্রহণ করা হচ্ছে। ১১ এপ্রিল প্রথম পর্বে এই কেন্দ্রেগুলোতে ভোট নেওয়া হলেও অনিয়মের প্রমাণ পাওয়ায় নির্বাচন কমিশন এসব কেন্দ্রে ফের ভোট গ্রহণের নির্দেশ দিয়েছে।

এ পর্বে মোট ভোটার ১০ কোটি ১৭ লাখ। ভোট গ্রহণের জন্য ১ লক্ষ ১৩ হাজার ১৬৭টি ভোট কেন্দ্র স্থাপন করেছে নির্বাচন কমিশন। মোট প্রার্থী সংখ্যা ৯৭৯ জন। শুধু হরিয়ানা থেকেই ২২৩ জন প্রার্থী ভোটে লড়ছেন।

১১ এপ্রিল শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৫ দফায় লোকসভার ৪০৪ টি আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এই পর্বে ৫৯টির পর বাকী ৬৭টি আসনের ভোট হবে শেষ পর্বে আগামী ১৯ মে। সপ্তম পর্বের ওই ভোট গ্রহণের মধ্য দিয়ে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞটি শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা করে ওইদিনই ফল প্রকাশ করার কথা রয়েছে।