১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেসিপি

  • চারদিকে অসহ্য গরম। তার ওপর চলছে পবিত্র রমজান মাস। এবারের আয়োজনে তাই থাকছে কিছু শরবতের রেসিপি। দিয়েছেন- তাহমিনা আক্তার

স্ট্রবেরি শরবত

যা লাগবেঃ ৪টি স্ট্রবেরি, পরিমানমত দুধ, ২০ মিলিগ্রাম চিনি।

যেভাবে করবেনঃ প্রথমে ব্লেন্ডারে দুধটুকু নিয়ে নিন। এবার স্ট্রবেরি এবং চিনি দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর চাইলে কিছুক্ষণ ফ্রিজে রাখতে পারেন। ঠাণ্ডা হয়ে গেলে গ্লাসে নিয়ে পরিবেশন করুন।

পুদিনা লেবুর শরবত

যা লাগবে : মিডিয়াম লেবু ১টি, পুদিনা পাতা ৩ টেবিল চামচ, লবণ ১ চিমটি, চিনি ৪ টেবিল চামচ (মিষ্টি পছন্দ মতো), ঠাণ্ডা পানি দুই গ্লাস, বরফ কিউব (ইচ্ছা মতো)।

যেভাবে করতে হবে : প্রথমে পুদিনা পাতা পরিষ্কার করে পানিতে ধুয়ে নিন । লেবু কেটে রস করে নিন। এখন ব্লেন্ডারে বরফ ছাড়া বাকি সব উপকরণ নিয়ে ব্লেন্ড করুন। ব্যাস এখন ছেঁকে নিন।

পরিবেশনের গ্লাসে ঢেলে নিন। বরফ কিউব দিন উপরে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ঠা-া ঠা-া পুদিনা-লেবুর শরবত।

বেলের শরবত

যা লাগবে : পাকা বেল, চিনি পরিমাণমতো, তরল দুধ ও পানি পরিমাণমতো।

যেভাবে বানাবেন : হাত দিয়ে কোন টাইলসের ফ্লোর কিংবা কোন শক্ত জায়গায় বেলটি ভেঙ্গে নিন। চামচ দিয়ে চেছে বেলের ভেতরের শাসটা নামিয়ে নিন। সামান্য পানি দিয়ে মাখিয়ে নরম করে নিন। এবার বেলের ছোবড়াগুলো বের করে ফেলে দিন। তবে খেয়াল রাখবেন বেলের বিচি যেন না থেঁতলে যায়। বিচি থেঁতলে গেলে কিছুটা তিতা ভাব এসে যাবে। তারপর ঠাণ্ডা পানি যোগ করে পরিমাণমতো দুধ ও চিনি মিশিয়ে নিন। ব্যস হয়ে গেল মজাদার বেলের শরবত।

আম চিড়ার শরবত

যা লাগবে : আম বড় ১টি, চিড়া ১/২ কাপ (ধুয়ে ভাল করে এক চিমটি লবণ মাখিয়ে পানিতে ভিজিয়ে রাখুন), চিনি ৪-৫ টেবিল চামচ (যতটুকু নিতে চান), ২ ফোঁটা ভ্যানিলা এ্যাসেন্স ও পানি ৪ গ্লাস।

যেভাবে করবেন : প্রথমে সব উপকরণ তৈরি করে নিন। আম ছিলে টুকরা করে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। মিষ্টি চেক করে দেখুন।

পানি একসঙ্গে ব্লেন্ডারে না ধরলে অসুবিধা নেই। পরে পানি দিয়ে জগে করে মেশাতে পারবেন। নরমাল ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় হলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা আম চিড়ার শরবত।