২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যমজ সন্তানের মা হলেন ‘লৌহমানবী’ ইরম চানু শর্মিলা

যমজ সন্তানের মা হলেন ‘লৌহমানবী’ ইরম চানু শর্মিলা

অনলাইন ডেস্ক ॥ মা হলেন মণিপুরের সেই ‘লৌহমানবী’ ইরম চানু শর্মিলা। রবিবার ভারতের বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে যমজ কন্যা সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

মণিপুরের উত্তর-পূর্বের বাসিন্দাদের মানবাধিকারের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করেছেন শর্মিলা। টানা ১৬ বছর অনশনও করেছেন তিনি। তার এই অনশনে প্রচুর বাধাও এসেছে। মণিপুর প্রশাসনের জোর-জবরদস্তিতে তাকে ভর্তি করা হয় নার্সিং হোমেও।

মুখে নল ঢুকিয়ে তাকে জোর করে খাওয়ানোর চেষ্টাও করা হয়েছে। হাসপাতালের বেডে নাকে টিউব লাগানো শর্মিলার ছবি বিশ্বে ছড়িয়ে পড়ে। শর্মিলার ১৬ বছরের অনশন জায়গা করে নেয় গিনেজ বুকে।

তবে ২০১৬ সালের ৯ আগস্ট দীর্ঘ ১৬ বছরের অনশন সরকারিভাবে ভেঙে ফেলেন শর্মিলা। যোগ দেন রাজনীতিতে। নির্বাচনেও দাঁড়িয়েছিলেন তিনি। পরের বছর ২০১৭ সালে দীর্ঘদিনের ব্রিটিশ বন্ধু ডেসমন্ড কুটিনহোকে বিয়ে করেন শর্মিলা।

রবিবার এক মিনিটের ব্যবধানে ভূমিষ্ঠ হয় ডেসমন্ড-শর্মিলার যমজ কন্যা নিক্স সখী ও অটম তারা। রোববার সকাল ৯টা ২১ মিনিটে তাদের জন্ম হয়।

তবে মাতৃত্ব দিবসে সন্তান জন্ম দেওয়া নেহাতই কাকতালীয় বলে জানিয়েছেন শর্মিলার চিকিত্সক। তিনি জানান, মা ও দুই শিশু সুস্থ আছে। খুব শিগগিরই বাচ্চাদের ছবি প্রকাশ করা হবে।