১৭ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচকের পতন অব্যাহত

শেয়ারবাজারে সূচকের পতন অব্যাহত

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবারের মতো সোমবারও সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১০ ও ১৮৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩০৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ৫৩ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানির মধ্যে ৮৭টি বা ২৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২১১টি বা ৬১ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি বা ১৩ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানির ৯ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ওয়াইম্যাক্সের ৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এস্কোয়্যার নিট কম্পোজিট। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ডেসকো, ইন্দো-বাংলা ফার্মা, পাওয়ার গ্রীড, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, যমুনা ব্যাংক ও মুন্নু সিরামিক।

দিনটিতে শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে ইস্টার্ন কেবলের। ইস্টার্ন কেবলের শেয়ার দর রবিবার ছিল ২৮৬.৯০ টাকায়। সোমবার লেনদেন শেষে শেয়ার দর দাঁড়ায় ৩০২.১০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১৫.২০ টাকা বা ৫.২৯ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ইস্টার্ন কেবল ডিএসইর দরবৃদ্ধি তালিকার শীর্ষে উঠে আসে।

ডিএসইতে এই তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে গ্রীনডেল্টা ইন্স্যুরেন্সের ৪.৭২ শতাংশ, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৪.৬১ শতাংশ, স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩.৮৪ শতাংশ, আইসিবি এএমসিএল তৃতীয় এনআরবি মিউচুয়াল ফান্ডের ৩.৬৩ শতাংশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ৩.২৭ শতাংশ, মতিন স্পিনিংয়ের ৩.২১ শতাংশ, ঢাকা ব্যাংকের ২.৯৮ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটার্সের ২.৯১ শতাংশ এবং বিডি ল্যাম্পের শেয়ার দর ২.৮৯ শতাংশ বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর। ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।