২২ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাথাব্যথা ও ব্রেন টিউমার

প্রায় প্রতিটি মানুষ জীবনের কোন না কোন সময়ে মাথা ব্যথায় ভুগে থাকেন। মাথা ব্যথার প্রধান দুই কারণ (১) দুশ্চিন্তা (২) মাইগ্রেইন। এই দুই রোগের চিকিৎসা জানলে মাথা ব্যথার ৭০% কারণ ও চিকিৎসা জানা যায়। অন্য কারণগুলেরা মধ্যে সাইনুসাইটিস, দাঁতে ইনফেকশান, মধ্যকর্ণে প্রদাহ বা ASOM বা CSOM, Trigeminal neuralgia, cervical disc-prolapse, Atlanto Axial dislocation ইত্যাদি। ব্রেন টিউমারের জন্য মাথা ব্যথা, টোটাল মাথা ব্যথার শতকরা এক ভাগ বা ১%.

দুশ্চিন্তা, (Tension type headache ev TTH) মাথা ব্যথার অন্যতম প্রধান কারণ। মানুষ যখন Tension বা দুশ্চিন্তায় ভোগে তখন Adrenal gland নামক এক ধরনের গ্রন্থি থেকে Adrenalin রক্তে Release হয়। এই এড্রেনালিন মাথার মাংসপেশীকে সংকোচিত করে। তখন মাথার টাইট ফিতা বা ব্যান্ড দিয়ে টাইট করে বাঁধলে যেমন ফিলিং হয় সেই রকম ব্যথা অনুভূত হয়।

Classical migraine এর Pain সাধারণ মাথার যে কোন এক পাশে হয়। এটাকে রোগী টন্টন্ করে, খুট্ মারে দ্যে বা কোপায়, বলে। মেডিক্যাল সায়েন্সে এই ব্যথার নাম Throbbing headache। রৌদ্রে গেলে, Journey করলে বা অধিক কোলাহলে এই ব্যথার প্রকোপ বৃদ্ধি পায়। মাইগ্রেনের ব্যথা তীব্র হয়ে, কারও চোখে ঝাপসা লাগে আবার কারও বমি হয়। Sinusitis এর ব্যথা কপালে সামনের দিকে অনুভূত হয়। জ্বর থাকে। সর্দি লাগা এবং নাক বন্ধ থাকার history থাকে।

Brain tumor এর ব্যথা সাধারণ ভোর রাতে তীব্র হয়। কারণ ব্রেন টিউমারে ICP বৃদ্ধি পায়। ভোরবেলা ব্রেন-এর রক্তে CO2 এর পরিমাণ বাড়ে। এর ফলে Intracranial pressure বা ICP আরও বৃদ্ধি পায়। এর সঙ্গে সঙ্গে মাথার ব্যথার তীব্রতা বৃদ্ধি পায়।

ব্রেন টিউমার হলে কোন কোন রোগী খিচুনি বা অজ্ঞান হওয়ার history দেয়। তার সঙ্গে যে কোন এক পাশে বা দুই পাশের হাতে ও পায়ে প্যারালাইসিস হতে পারে। অনেকের খাবার নাকে দিয়ে চলে আসে, কানে কম শুনে, মাথা ঘুরায়। হাঁটার সময় কোন এক দিকে imbalance হয়ে পড়ে যায়।

Brain tmor প্রধান পরীক্ষা, CT scan বা MRI of brain with contrast.

চিকিৎসা সাধারণত Tension headache, anxiolytic যেমন Tab Melixol (০+১+০) (৩ মাস), এর সঙ্গে Tab Adlock 10 mg (১+১+১) ৩ মাস, এর সঙ্গে রোগীর টেনশন কমানোর পরামর্শ দেয়া হয়। Tab Napa Extended (১+০+১) ভরাপেটে, Tab Nexum 20 mg (১+০+১), ১৫ দিন.

Migrain সাধারণত Brain এ serotonin নামক একপ্রকার রাসায়নিক পদার্থের আধিক্যের জন্য হয়ে থাকে।

Migrain এর চিকিৎসা হলো, বয়স্ক মানুষের জন্য

Tab Tryptin 25 gm

0+0+ ½ মাস ১৫ দিন

0+0+1 ৬ মাস

0+0+ ½ ১৫ দিন

Tab migranil (1.5 mg)

0+0+1 ৬ মাস

Tab. Adlock 10 mg

১+১+১ ৬ মাস

ব্যথা বেশি হলে

Tab Tuffnil 200 mg

১টা বড়ি ভরা পেটে

Brain tumor confirm করার জন্য MRI of brain with contrast, CT scan of brain with contrast করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজসহ দেশের বিভিন্ন হাসপাতালে Operation-এর মাধ্যমে Brain tumor-এর উন্নত চিকিৎসা হচ্ছে।

অধ্যাপক ডাঃ হারাধন দেবনাথ

অধ্যাপক

নিউরো সার্জারি বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

০১৭১৩৫৪১২০