১৮ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৫৩ ফুটবলারের নতুন জীবন

৫৩ ফুটবলারের নতুন জীবন
  • বিডিডিএফের উদ্যোগ

স্পোর্টস রিপোর্টার ॥ দেশের ফুটবলে নতুন তারকা সৃষ্টির লক্ষ্যে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের জন্য শেখ কামাল অনুর্ধ-২০ জাতীয় ফুটবল টুর্নামেন্ট থেকে ৫৩ ফুটবলার বাছাই করেছে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এ্যাসোসিয়েশন (বিডিডিএফএ)।

সোমবার বাছাই করা খেলোয়াড়দের সঙ্গে পাঁচ বছরের চুক্তি করে বিডিডিএফএ। বাছাই করা খেলোয়াড়দের নিয়ে চট্টগ্রামে ১ জুলাই থেকে শুরু হবে এক বছর মেয়াদী আবসিক প্রশিক্ষণ ক্যাম্প। কোচিং প্যানেলে থাকবেন দেশের শীর্ষস্থানীয় কয়েকজন কোচ। তবে কোচিং প্যানেল এখনও চূড়ান্ত হয়নি। অতি সত্বর এটি চূড়ান্ত করা হবে। খেলোয়াড়রা তাদের প্রথম ছয় মাসের মাঝে খেলবে দেশের বাইরে দুটি আন্তর্জাতিক ম্যাচ। এছাড়া বাংলাদশে প্রিমিয়ার লীগ দলগুলোর সঙ্গেও খেলবে চারটি ম্যাচ। ছয় মাস পর কলেবর ছোট করে ফেলা হবে ক্যাম্পের। ৩৫ থেকে ২৫ জনে নামিয়ে পাঠানো হবে দেশের বাইরে ফুটবল একাডেমিতে। সেখানে তারা নেবে ছয় মাসের প্রশিক্ষণ। বিডিডিএফএ আশা করছে এরপর বেরিয়ে আসবে বেশ কিছু মানসম্পন্ন খেলোয়াড়। খেলোয়াড়রা বিডিডিএফএ’র অধীনে চুক্তিবদ্ধ থাকবে এবং তাদের কোন ক্লাব নিতে চাইলে বিডিডিএফএ’র সঙ্গে যোগাযোগ করতে হবে।

প্রশিক্ষণ চলাকালীন ক্যাম্পের প্রতি খেলোয়াড় মাসে পাঁচ হাজার টাকা করে ভাতা পাবে। এছাড়া চট্টগ্রামের সিটি কর্পোরেশনের অধীনে থাকা শিক্ষা প্রতিষ্ঠানে খেলোয়াড়দের লেখাপড়ার সুবিধা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন বিডিডিএফএ সভাপতি ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাসিরউদ্দীন। অনুষ্ঠানে শেখ কামাল অনুর্ধ-২০ ফুটবলের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল রাজশাহী ও খুলনা বিভাগকে প্রাইজমানি প্রদান করা হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডিডিএফএ মহাসচিব তরফদার মোঃ রুহুল আমিন। তিনি বলেন, ‘দেশের ৬৪টি জেলাকে সম্পৃক্ত করে একটি টুর্নামেন্ট শেষ করার পর অর্ধশত খেলোয়াড় বাছাই করে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়েছে। দেশের ফুটবলে এটি একটি বিরল ঘটনা। আমরা আশাকরি প্রশিক্ষণ শেষে ফুটবল অঙ্গন পাবে একঝাঁক মানসম্পন্ন খেলোয়াড় যারা মাঠ কাঁপাবে’। তরফদার মোঃ রুহুল আমিন আরও বলেন, ‘আগামী জানুয়ারি ২০২০ থেকে শুরু হবে বিডিডিএফএ অনুর্ধ-১৮ খেলোয়াড় বাছাই। অনুর্ধ-২০’র মতো এটিও সারাদেশের ফুটবলকে সম্পৃক্ত করবে’।

শেখ কামাল অনুর্ধ-২০ ফুটবলের সর্বাধিক গোলদাতা রাজশাহী বিভাগের সজীব আলি বলেন, ‘এমন সুযোগ পেয়ে আমরা রোমাঞ্চিত। আমরা স্বপ্ন দেখি বড় ফুটবলার হওয়ার, একদিন জাতীয় দলে খেলার’।

অনুষ্ঠানে টুর্নামেন্টের খেলোয়াড় নির্বাচনী প্যানেলের সদস্য সাবেক জাতীয় খেলোয়াড় হাসানুজ্জামান বাবলু, শেখ মোঃ আসলাম, ইমতিয়াজ সুলতান জনিসহ বিডিডিএফএ’র কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।