১৫ মে ২০১৯

প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

 প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

অনলাইন রিপোর্টার ॥ পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারণ অধিবেশনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষণ দিয়েছেন সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সম্মেলনে তিনি এই ভাষণ দেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহকারী পরিচালক খন্দকার এনায়েতুল্লাহ একরাম পলাশ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয় আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রনয়ন এবং বাস্তবায়নের জন্য ২০০৪ সালে প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠন করা হয়।

সম্মেলনে ডা. মিল্লাত তার বক্তৃতায় সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এবং জনসাধারণের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করণীয় সম্পর্কে আলোকপাত করেন। একই সঙ্গে তিনি, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশন সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্ট সদস্যদের অবহিত করেন।

সম্মেলনে দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, বুকিনাফাসো, মরক্কো, সুদান, গাম্বিয়া, লেসেথোসহ ৩৩টি দেশের প্রতিনিধিরা তার এই ভাষণের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থ্যের মধ্যে স্বাস্থ্য খাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

উল্লেখ্য, আগামী অক্টোবরে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশন গৃহীত হবে। বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে।

ইতোমধ্যে, রেজুলেশনের প্রস্তাবনার প্রেক্ষিতে ডা. মো. হাবিবে মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সঙ্গে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।