১৪ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কবি হেনরী স্বপনের মুক্তির দাবিতে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বিশিষ্ট কবি, লেখক, সাংবাদিক, ব্লগার, সংস্কৃতিসেবী এবং জীবনানন্দ গবেষক হেনরী স্বপনকে গ্রেফতারের প্রতিবাদে এবং অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন, সমাবেশ এবং বিক্ষোভ মিছিল করেছে সাংবাদিক ইউনিয়নের নেতারা।

গত মঙ্গলবার রাত নয়টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার টাউন হলের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালীন অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি পুলক চ্যাটার্জী। মানববন্ধন ও সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক স্বপন খন্দকার, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ, উন্নয়ন সংগঠক রহিমা সুলতানা কাজল, শুভঙ্কর চক্রবর্তী, রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস প্রমুখ।

বক্তারা কবি হেনরী স্বপনকে হুমকিদাতাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে উল্টো তাকেই (হেনরি স্বপন) গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা এবং অবিলম্বে তার মুক্তির দাবি জানান। অন্যথায় কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেয়া হয়।

এর আগে মঙ্গলবার দুপুরে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় কবি ও ব্লগার হেনরী স্বপনকে নগরীর চৌমাথা এলাকার খ্রিস্টান কলোনির গোলপুকুরের নিজ বাসা থেকে গ্রেফতার করে কোতোয়ালি মডেল থানা পুলিশ। পরে তাকে থানায় না এনে সরাসরি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণের পর বিচারক শামীম আহমেদ তাকে (হেনরী স্বপন) কারাগারে পাঠানোর নির্দেশ দেন। মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালি থানার এসআই ফিরোজ আল মামুন জানান, ২০১৭ সালের ১৯ মে এবং একই বছরের ৩ জুলাই ফেসবুকে পৃথক পৃথক মন্তব্যে হেনরী স্বপন ক্যাথলিক চার্চের ফাদার, ব্রাদার এবং বিশপদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ মন্তব্য লিখে তাদের সম্মানহানি করেছেন। এছাড়াও বরিশাল থেকে প্রকাশিত একাধিক সংবাদপত্রে হেনরী স্বপন চার্চের বিরুদ্ধে মানহানিকর লেখা লিখেছেন।