১৪ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মহিলা হকি এগিয়ে নিতে পরিকল্পনা

মহিলা হকি এগিয়ে নিতে পরিকল্পনা

স্পোর্টস রিপোর্টার ॥ সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এএইচএফ কাপ অনুর্ধ-২১ মহিলা বাছাই হকির দল গঠন করতে শুরু হয়েছে প্রশিক্ষণ ক্যাম্প। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অর্ধশতাধিক নারী খেলোয়াড় নিয়ে শুরু হয়েছে এই কার্যক্রম। মেয়েদের এই ক্যাম্প চলবে ২৯ মে পর্যন্ত। উল্লেখ্য, আগামী ৯ থেকে ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক এই বাছাই প্রতিযোগিতা। প্রশিক্ষণ কার্যক্রম শুরুর সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক মমিনুল হক সাঈদ ও অন্য কর্মকর্তা।

কোচ হেদায়েতুল ইসলাম রাজীব জানান, মূলত অনূর্ধ-২১ টুর্নামেন্ট সামনে রেখে আমরা এই প্রশিক্ষণ কর্মসূচী শুরু করেছি। এখানে বেশিরভাগ মেয়ে অনূর্ধ-১৬ বছরের। আমরা যেন বয়সভিত্তিক সব দল কাভার করতে পারি সেটাই লক্ষ্য। বাংলাদেশের মেয়েরা এখনও অনভিজ্ঞ। ক্যাম্পের বেশিরভাগ মেয়ে কলকাতা ওয়ারিয়র্স দলের বিপক্ষে ছাড়া আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। তবে এই মেয়েদের নিয়ে ভারতে প্রস্তুতি ম্যাচ খেলার সম্ভাবনা আছে। ফেডারেশনের নতুন নির্বাচিত নির্বাহী কমিটি বিষয়টা নিয়ে ভাবছে। আশা করা যায় ভারতে প্রস্তুতি ম্যাচ খেলার বিষয়টা নিশ্চিতই। খেলোয়াড় ফারদিয়া আক্তার রাত্রি বললেন, প্রথমবারের মতো ন্যাশনাল ক্যাম্পে অংশ নিতে পারছি এটা আমাদের কাছে স্বপ্নের মতো মনে হচ্ছে। এই প্রথম আমরা বাংলাদেশ দল হিসেবে খেলব। দেশের বাইরে খেলতে যাব। তিন বছর হলো আমি হকি খেলা শুরু করেছি। হকির আগে হ্যান্ডবল ও বাস্কেটবল খেলতাম।

কোচ রাজীবের অভিমত এই দলটাকে ধারাবাহিক প্রশিক্ষণে ও ম্যাচের মধ্যে রাখতে পারলে ভবিষ্যতে মেয়েদের ভাল একটা জাতীয় দল তৈরি করা সম্ভব হবে। তিনি বলেন, আমরা সিঙ্গাপুরে যে টুর্নামেন্টে খেলতে যাচ্ছি সেখানে যাওয়ার আগে যদি প্রস্তুতি ম্যাচ খেলতে পারি তাহলে আশাকরি ভাল কিছু উপহার দিতে পারব। বাংলাদেশের মেয়েদের ক্রিকেট, ফুটবল দল এখন অনেক আন্তর্জাতিক সাফল্য পাচ্ছে। ফলে দেশের জনপ্রিয় খেলা হিসেবে মেয়েদের হকি নিয়ে ভাববার সময় এসেছে। কোচ মনে করেন প্রশিক্ষণের বিকল্প নেই। ফুটবল ও ক্রিকেটের পর্যায়ে আসতে মেয়েদের একটু সময় লাগবে। আমার দৃঢ় বিশ্বাস ফেডারেশন ও সরকারের ক্রীড়া প্রশাসনের সহযোগিতা পেলে হকিতেও একদিন আন্তর্জাতিক সুনাম বয়ে আনতে সক্ষম হবে বাংলাদেশের মেয়েরা।