২৭ মে ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘আমি গর্বিত, এ অর্জন সবার’

 ‘আমি গর্বিত, এ অর্জন সবার’

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের ২০১৮-১৯ মৌসুমের সেরা কোচ হয়েছেন চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির পেপ গার্ডিওলা। রানার্সআপ লিভারপুলের তারকা কোচ জার্গেন ক্লপকে হারিয়ে এ খেতাব জিতেছেন সাবেক বার্সিলোনা ও বেয়ার্ন মিউনিখ কোচ।

শিরোপা ধরে রাখার মিশনে সামনে থেকে ম্যানচেস্টার সিটিকে নেতৃত্ব দেয়া গার্ডিওলা তার দলের মতোই টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লীগের বর্ষসেরা কোচ মনোনীত হয়েছেন। লিভারপুলকে এক পয়েন্টের ব্যবধানে পেছনে ফেলে মৌসুমের শেষদিনে শিরোপা নিশ্চিত করে সিটি। লীগে ৩২টি জয় ও দুটি ড্রসহ সর্বমোট ৯৮ পয়েন্ট ঝুলিতে ভরে সিটিজেনরা। আগের মৌসুমে তাদের সংগ্রহে ছিল রেকর্ড ১০০ পয়েন্ট। আগামী শনিবার এফএ কাপের ফাইনালে জিততে পারলে ইএফএল কাপের বিজয়ীরা ঘরোয়া ট্রেবল জয়ের কৃতিত্ব দেখাবে।

মঙ্গলবার লীগ ম্যানেজার্স এ্যাসোসিয়েশন এ্যাওয়ার্ড সন্ধ্যায় গার্ডিওলাকে বর্ষসেরার পুরস্কার তুলে দেয়া হয়। এক ভিডিও বার্তায় পুরস্কার জয়ের অনুভূতি জানিয়ে গার্ডিওলা বলেন, এই পুরস্কার হাতে নিতে পেরে আমি সত্যিই সম্মানিত বোধ করছি। এই কৃতিত্ব আমি আমার খেলোয়াড়দের সঙ্গে ভাগ করে নিতে চাই। কারণ তারাই সব, তাদের কারণেই এই স্বীকৃতি। একই সঙ্গে আমার স্টাফরাও এর সমান ভাগিদার। প্রিমিয়ার লীগে আমরা সব কোচদের বিপক্ষে বিশেষ করে জার্গেন ক্লপের বিপক্ষে অনেক লড়াই করেছি। তাদের সকলের বিপক্ষে খেলাটা দারুণ উপভোগ্য ছিল। আশা করছি ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে। এই তালিকায় গার্ডিওলা পেছনে ফেলেছেন লিভারপুলের ক্লপসহ টটেনহ্যামের মরিসিও পচেট্টিনো ও ওলভারহ্যাম্পটনের কোচ নুনো এস্পিরিটো সান্টোকে।

ইতালিয়ান কোচ রবার্তো ম্যানচিনির হাত ধরে প্রিমিয়ার লীগে ম্যানসিটির রাজত্ব শুরু। ইতিহাদের সেই রাজত্ব এখন শাসন করছেন গার্ডিওলা। সিটিকে টানা দুইবার প্রিমিয়ার লীগ জিতিয়েছেন তিনি। স্পেনে বার্সিলোনার হয়ে এবং জার্মানিতে বেয়ার্ন মিউনিখের হয়ে যে সাফল্যগুলো পেয়েছেন এখনও অবশ্য সেটার ধারে কাছে কেউ যেতে পারেননি। কারণ ট্রেবল জেতাতে পারেননি ম্যানসিটিকে। এবার অনেকেই প্রত্যাশায় ছিলেন গার্ডিওলা বুঝি ইংলিশ ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো সেই ট্রেবল জয়ের রেকর্ড গড়বেন ম্যানসিটিকে দিয়ে। কিন্তু সবচেয়ে মর্যাদার ও ইউরোপের সেরা প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লীগে ব্যর্থতায় সেটি আর হয়নি। তবে শনিবার এফএ কাপের ফাইনালে দুঃখটা ভুলবার সুযোগ রয়েছে ওয়াটফোর্ডের বিরুদ্ধে জিততে পারলে।

লিভারপুলের সঙ্গে দড়ি টানাটানি করে ক্লপকে শেষ পর্যন্ত হারিয়ে দিতে পেরেছেন গার্ডিওলা। মাত্র ১ পয়েন্টের ব্যবধানে প্রিমিয়ার লীগেও কোচ হিসেবে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন। অথচ ২৯ বছরের প্রিমিয়ার লীগ শিরোপা না জেতার খরা কাটানোর শেষ সিঁড়িতে দাঁড়িয়েছিল দ্য রেডসরা। কিন্তু লিভারপুলের সেই প্রতীক্ষা আবারও বাড়িয়ে দিল ম্যানসিটি। লিভারপুল সাদিও মানের জোড়া গোলে জয় পেল ঠিকই। কিন্তু সেই জয় ম্লান করে ব্রাইটনের মাঠে শিরোপা উৎসব করেছে সিটি। ইতিহাসে প্রথমবার ব্যাক টু ব্যাক প্রিমিয়ার লীগ জিতেছে ম্যানসিটি। তাইতো সেরা কোচের খেতাবও জিতেছেন নিপাট ভদ্রলোক গার্ডিওলা।